উত্তরাখণ্ডে রাষ্ট্রপতি শাসনের নির্দেশ খারিজ হাইকোর্টে

ভুল ভাবে জারি করা হয়েছে, এই পর্যবেক্ষণের উপর দাঁড়িয়ে উত্তরাখণ্ডে রাষ্ট্রপতি শাসনের নির্দেশ বাতিল করে দিল নৈনিতাল হাইকোর্ট। ফলে বেশ কিছু দিন ধরে চলা এই রাজনৈতিক চাপানউতোরে বড়সড় অস্বস্তির মুখে পড়তে হল নরেন্দ্র মোদী সরকারকে। শুধু রাষ্ট্রপতি শাসনের নির্দেশ বাতিল করাই নয়, আদালতে কড়া ভাবে সমালোচিতও হতে হল কেন্দ্রকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৬ ১৫:৪০
Share:

ভুল ভাবে জারি করা হয়েছে, এই পর্যবেক্ষণের উপর দাঁড়িয়ে উত্তরাখণ্ডে রাষ্ট্রপতি শাসনের নির্দেশ বাতিল করে দিল নৈনিতাল হাইকোর্ট। ফলে বেশ কিছু দিন ধরে চলা এই রাজনৈতিক চাপানউতোরে বড়সড় অস্বস্তির মুখে পড়তে হল নরেন্দ্র মোদী সরকারকে।
শুধু রাষ্ট্রপতি শাসনের নির্দেশ বাতিল করাই নয়, আদালতে কড়া ভাবে সমালোচিতও হতে হল কেন্দ্রকে। আদালতের সমালোচনার মুখে পড়তে হয়েছে উত্তরাখণ্ড বিধানসভার স্পিকারকেও। গতকালের শুনানিতেই অবশ্য কড়া মনোভাব টের পাওয়া গিয়েছিল হাইকোর্টের। এতে রাষ্ট্রপতি সই করেছেন, কেন্দ্রের আইনজীবীর এই যুক্তি শুনে হাইকোর্ট বলেছিল, ‘‘এমনকী রাষ্ট্রপতিও ভুল করতে পারেন। সব কিছুই বিচারের যোগ্য’’।
আদালতের আজকের নির্দেশে মুখ্যমন্ত্রিত্বের গদি ফিরে পাচ্ছেন কংগ্রেসের হরিশ রাওয়াত। ২৯ এপ্রিল, শুক্রবার আস্থাভোট নিতে হবে হরিশকে। ‘‘সত্যের জয় হল’’, রায়ের পর প্রতিক্রিয়া রাওয়াতের।
অন্য দিকে আদালতে ধাক্কা খাওয়া কেন্দ্র জানিয়েছে, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টে যাবে।

Advertisement

Advertisement

আরও পড়ুন:
আদালতের বিচারে রাষ্ট্রপতির সিদ্ধান্তও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন