sonia gandhi

বিদেশি অনুদান বন্ধ রাজীব নামাঙ্কিত সনিয়ার দুই সংস্থার, সিদ্ধান্ত শাহের মন্ত্রকের

বিদেশি মুদ্রা লেনদেন আইনের আওতায় রেজিস্ট্রেশন বাতিল করা হল ‘রাজীব গান্ধী ফাউন্ডেশন’ এবং ‘রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট’— এই দু’টি স্বেচ্ছাসেবীর সংস্থার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৬:৫৬
Share:

সনিয়া গান্ধী ও অমিত শাহ।

গান্ধী পরিবার পরিচালিত দু’টি স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান পাওয়ার রাস্তা বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। বিদেশি মুদ্রা লেনদেন আইনের আওতায় রেজিস্ট্রেশন বাতিল করা হল ‘রাজীব গান্ধী ফাউন্ডেশন’ এবং ‘রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট’— এই দু’টি স্বেচ্ছাসেবীর সংস্থার। এই দুই সংস্থার চেয়ারপার্সন পদে রয়েছেন প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী।

Advertisement

সরকারি সূত্রে খবর, বিদেশি অনুদান পাওয়া নিয়ে অনিয়মের অভিযোগ ওঠায় বছর দুয়েক আগে ওই দুই স্বেচ্ছাসেবী সংস্থার বিরুদ্ধে আন্তঃমন্ত্রক কমিটি গড়ে তদন্ত শুরু হয়। ওই রিপোর্টের ভিত্তিতেই রবিবার দুই সংস্থার বিদেশি অনুদান সংক্রান্ত রেজিস্ট্রেশন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

২০২০ সালের ১৫ জুন পূর্ব লাদাখের গলওয়ানে চিন ও ভারতীয় সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াতে দেখাতে গিয়েছিল প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে। ভারতের জমি দখল চিন সেনার দখলে চলে গিয়েছে বলে সেই সময় অভিযোগ করেছিলেন ওয়েনাডের কংগ্রেস সাংসদ।

Advertisement

পাল্টা আক্রমণ শানায় বিজেপিও। গান্ধী পরিবার পরিচালিত ওই দুই স্বেচ্ছাসেবী সংস্থার বিরুদ্ধে ২০০৫-’০৬ অর্থবর্ষে চিন সরকারের থেকে অনুদান নেওয়ার অভিযোগ তোলে গেরুয়া শিবির। তার পরেই তদন্তের নির্দেশ দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন