Gwalior

Gwalior: ‘আপনি এখানে পড়েন’? বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী ছাত্রনেতাদের ‘শিক্ষা’ দিলেন জেলাশাসক

ঘটনাস্থল মধ্যপ্রদেশের গ্বালিয়রের জিবিজি বিশ্ববিদ্যালয়। পরীক্ষা বন্ধের দাবিতে ছাত্ররা আন্দোলন করছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:২৫
Share:

আন্দোলনকারীদের প্রশ্ন জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিংহ। ছবি সৌজন্য টুইটার।

আপনি এখানে পড়েন?

উত্তর এল, না। আমরা ছাত্রনেতা।

Advertisement

তা হলে এখানে কী করছেন? এখনই বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে যান। কোনও কথা হবে না আপনাদের সঙ্গে।
সম্প্রতি এমনই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে একটি শিক্ষা প্রতিষ্ঠানের সামনে এক দল পড়ুয়া আন্দোলন করছেন। তাঁদের নেতৃত্ব দিচ্ছেন কয়েক জন ছাত্রনেতা।

হঠাৎ কেন কর্তৃপক্ষ পরীক্ষার ঘোষণা করলেন, মূলত আন্দোলন এই নিয়েই।

Advertisement

ঘটনাস্থল মধ্যপ্রদেশের গ্বালিয়রের জিবিজি বিশ্ববিদ্যালয়। পরীক্ষা বন্ধের দাবিতে ছাত্ররা আন্দোলন করছেন, খবরটি জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিংহের কানে পৌঁছেছিল। কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরোধিতা করে ছাত্র ইউনিয়ন এনএসএউআই-এর সদস্যদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের গেটের তালা ভাঙা, অশান্ত পরিবেশ তৈরি করার অভিযোগ ওঠে।

খবর পেয়েই বিশ্ববিদ্যালয়ে পুলিশ নিয়ে হাজির হন জেলাশাসক কৌশলেন্দ্র। তিনি গিয়ে দেখেন পড়ুয়ারা আন্দোলন করছেন এনএসএউআই-এর প্রদেশ উপাধ্যক্ষ শিবরাজ যাদবের নেতৃত্বে। তিনি প্রথমে ছাত্রদের বোঝানোর চেষ্টা করেন। প্রশ্ন করেন, কার অনুমতি নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিতরে আন্দোলন করছেন তাঁরা? তখন শিবরাজ এগিয়ে এসে বলেন, ‘‘আমরা ছাত্রদের অধিকারের জন্য আন্দোলন করছি।’’ এই কথা শুনে বেজায় চটে যান জেলাশাসক।

ধমকের সুরে শিবরাজকে বলেন, ‘‘কে ভাই আপনি?’’ শিবরাজ নিজের পরিচয় দিয়ে কেন আন্দোলন করছেন তা জানাতেই জেলাশাসকের প্রশ্ন, ‘‘আপনি এখানে পড়েন? কী নিয়ে পড়ছেন?’’ শিবরাজ জানান, তিনি এমবিএ পড়েছেন। তবে এখানকার ছাত্রনেতা। জেলাশাসক বলেন, ‘‘এখানে যখন পড়েন না, তা হলে বিশ্ববিদ্যালয়ে কিসের দরকার?’’ এর পরই তাঁর প্রশ্ন, এখানে যাঁরা পড়েন, তাঁদের সঙ্গেই কথা বলব।

বেশ কয়ক জন সেই প্রশ্ন শুনে এগিয়ে আসতেই তাঁদের সপাট প্রশ্ন জেলাশাসকের, ‘‘কী নিয়ে পড়েন? কেন আন্দোলন করছেন?’’ তাঁরা তখন জানান, হঠাৎ করে অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয়। তাঁরা এটা চাইছেন না। এর পরই পড়ুয়াদের তিনি যা বলেছেন, সেই ভিডিয়ো দেখার পর অনেকেই কুর্নিশ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন