National Digital Health Mission

Digital Health ID Card: আপনার ডিজিটাল স্বাস্থ্য কার্ডে কী কী থাকবে, নাম নথিভুক্তই বা করবেন কী ভাবে

১৫ অগস্ট দেশের ছ’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শুরু হয়েছে এই প্রকল্প। প্রাথমিক ভাবে এক লক্ষের বেশি নাগরিককে দেওয়া হয়েছে এই কার্ড।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪৯
Share:

প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী ফাইল চিত্র।

দেশবাসীর জন্য ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’ প্রকল্পের সূচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আওতায় একটি ডিজিটাল স্বাস্থ্য কার্ডের সূচনা করেছেন তিনি। এই কার্ডে থাকবে দেশের প্রত্যেকটি নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আওতায় ‘ন্যাশনাল হেল্থ অথরিটি’-র সঙ্গে সরাসরি যুক্ত থাকবে এই স্বাস্থ্য কার্ড।
১৫ অগস্ট দেশের ছ’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শুরু হয়েছে এই প্রকল্প। প্রথমে এক লক্ষের বেশি নাগরিককে দেওয়া হয়েছে এই কার্ড। তার পরে ধীরে ধীরে দেশের বাকি রাজ্যগুলিতে চালু হবে এই প্রকল্প। কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’-এর ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে পারবেন নাগরিকরা।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই ডিজিটাল কার্ডে প্রত্যেকের স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্য থাকবে। অর্থাৎ তাঁর কী কী শারীরিক সমস্যা রয়েছে, তিনি কবে কবে চিকিৎসকের কাছে গিয়েছেন, তাঁর কী কী শারীরিক পরীক্ষা হয়েছে, চিকিৎসক তাঁকে কী কী ওষুধ খেতে বলেছেন, সেই সব তথ্য এই কার্ডের মধ্যে থাকবে। কেউ যদি এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে বাস করতে শুরু করেন, বা চিকিৎসক বদলান, সে ক্ষেত্রেও কোনও সমস্যা হবে না। কারও প্রয়োজন পড়লে অন্য কোনও নাগরিকের তথ্য জানতে পারবেন। তবে অবশ্যই তার জন্য সংশ্লিষ্ট নাগরিকের অনুমতির প্রয়োজন।

কেন্দ্রের স্বাস্থ্য কার্ডে নাম নথিভুক্ত করতে কোনও খরচ হবে না বলেই জানানো হয়েছে। নাগরিকদের তথ্য নথিভুক্ত থাকলে সেই তথ্য অনুযায়ী রাজ্যগুলির জন্য স্বাস্থ্য খাতে আর্থিক বরাদ্দ করতে সুবিধা হবে বলেই জানিয়েছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন