landslide

দিল্লি-শিমলা মহাসড়কে ভূমিধস, পাহাড়ের একাংশ ভেঙে নেমে এল রাস্তায়!

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার হিমাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে আরও ধস নামার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না প্রশাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শিমলা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৪:০৩
Share:

রাস্তা থেকে পাথর সরানোর কাজ চলছে। ছবি: টুইটার।

ভয়াবহ ভূমিধস দিল্লি-শিমলা মহাসড়কে। পাহাড়ের একাংশ ভেঙে নেমে এল রাস্তায়। বড় বড় পাথরের চাঁইয়ে সড়কের একপাশ পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, শুক্রবার সকালে আচমকাই পাহাড় থেকে বড় বড় পাথরের চাঁই রাস্তায় নেমে আসে। সেই সময় রাস্তায় খুব একটা যানবাহন ছিল না। ফলে বড় বিপদ থেকে রক্ষা পাওয়া গিয়েছে। দিল্লি-শিমলা এই মহাসড়ক চার লেনের। রাস্তার এক পাশ পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় যানজটের সৃষ্টি হয়। যানবাহনগুলিকে অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়। রাস্তা থেকে দ্রুত পাথর সরানোর কাজও শুরু হয়ে গিয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার হিমাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে আরও ধস নামার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না প্রশাসন। অন্য একটি ঘটনায় শুক্রবার চিঙ্কার কাছে বদ্রীনাথ জাতীয় সড়কে ধস নামে।

Advertisement

উত্তরাখণ্ডের পিথোরাগড়ে মেঘভাঙা বৃষ্টির কারণে ধরচুলা এলাকায় বিশাল ধস নামে। ধসের কারণে আস্ত একটি সেতু ভেঙে গিয়েছে। ওই সেতুটিই ছিল ধরচুলার চল গ্রামের মূল সংযোগকারী রাস্তা। সেতুটি ভেঙে যাওয়ায় চল গ্রামের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

গত সপ্তাহেই চণ্ডীগড়-মানালি মহাসড়কে বিশাল ধস নেমে এসেছিল। সঙ্গে হড়পা বানও। বহু পর্যটক এবং পথচারী আটকে পড়েন হিমাচল প্রদেশের মান্ডিতে। প্রায় ২৪ ঘণ্টা বন্ধ ছিল ওই মহাসড়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন