১০০ বছর বয়সেও ভোট দিতে যাবেন স্বাধীন ভারতের এই প্রথম ভোটার!

১০০ বছরের জবুথবু শ্যামসরণকে ভোটদানে সাহায্য করতে দৃঢ়প্রতিজ্ঞ দেশের নির্বাচন কমিশন। আসুন জেনে নিই শ্যামসরণ নেগি সম্পর্কে আরও কিছু তথ্য।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ০৯:২৬
Share:
০১ ০৬

১৯৫১ সালের ২৫ অক্টোবর মান্ডি-মহাসু অর্থাৎ বর্তমান মান্ডি লোকসভা কেন্দ্রের প্রথম ভোটার ছিলেন কিন্নৌড়ের শ্যামসরণ নেগি। এখন তাঁর বয়স ১০০ বছর। ৯ নভেম্বর হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনেও ভোট দেবেন নেগি। তাঁকে সম্মান জানাতে প্রস্তুত নির্বাচন কমিশনও।

০২ ০৬

দেশের প্রথম লোকসভা নির্বাচন হওয়ার কথা ছিল ১৯৫২ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে। কিন্তু বছরের এই সময় হিমাচলপ্রদেশে হাড় হিম করা ঠান্ডার কারণে হিমাচলের ভোট এগিয়ে নিয়ে আসা হয়। আর দেশের প্রথম লোকসভা নির্বাচন হয় ১৯৫১ সালের ২৫ অক্টোবর। সে দিনই স্বাধীন ভারতবর্ষে প্রথমবার ভোট দিয়েছিলেন শ্যামসরণ নেগি।

Advertisement
০৩ ০৬

১০০ বছর বয়সী শ্যামসরণ নেগির হাঁটতে বেশ অসুবিধা হয়। তাই স্বাধীন ভারতের প্রথম ভোটার যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, তার জন্য গাড়ির ব্যবস্থা করেছে কিন্নৌড় জেলা পরিষদ। এই গাড়ি তাঁকে বাড়ি থেকে নিয়ে বুথে পৌছে দেবে আবার বাড়িতে ছেড়েও দেবে। আর বুথে তাঁকে উষ্ণ অভ্যর্থনাও জানানো হবে।

০৪ ০৬

সেই যে ১৯৫১ সাল থেকে শুরু হল, তার পর এক বারের জন্যও ভোট দিতে ভোলেননি নেগি। তাঁর পুত্রবধূ সুরমা দেবী বলছেন, “অন্যদের কাছে তিনি ভোট দেওয়ার বিষয়ে অনুপ্রেরণা হতে পারেন। একবারের জন্য ভোট দিতে ভোলেননি তিনি।”

০৫ ০৬

শ্যামসরণ ছিলেন পেশায় শিক্ষক। ১৯৭৫ সালে কর্মজীবন থেকে অবসর নেন তিনি। ২০১০ সালে দেশের তদানিন্তন জাতীয় নির্বাচন কমিশনার নবীন চাওলা নেগিকে অভিনন্দন জানাতে যান তাঁর গ্রামে। আর ২০১৪ সালে হিমাচলপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশন, নির্বাচন সম্পর্কে তরুণ ভোটারদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য অ্যাম্বাসাডর বাছেন শ্যামসরণ নেগিকে।

০৬ ০৬

২০১৪ সালের লোকসভা নির্বাচন চলাকালীন গুগল শ্যামসরণ নেগিকে নিয়ে একটি ভিডিও বানায়। বেশ ভাইরাল হয় #প্লেজ টু ক্যাম্পেন নামের সেই ভিডিও। আর সেই #প্লেজ টু ক্যাম্পেনের পরই জনপ্রিয় হয়ে ওঠেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement