National News

আমার ওজনেই মুখ্যমন্ত্রী অখিলেশ, ভাইকে পাশে নিয়ে বললেন মুলায়ম

আপ্রাণ চেষ্টাতেও রফাসূত্রে পৌঁছতে পারেননি সমাজবাদী পার্টির প্রাণপুরুষ মুলায়ম সিংহ যাদব। স্পষ্ট হয়ে গেল মঙ্গলবারের সাংবাদিক সম্মেলনে। যুযুধান দু’পক্ষকে সাংবাদিক বৈঠকে হাজির করতে পারেননি সপার নেতাজি। ভাই শিবপাল যাদবকে পাশে বসিয়ে সাংবাদিক বৈঠক করলেন মুলায়ম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৬ ১৫:০৩
Share:

—ফাইল চিত্র।

আপ্রাণ চেষ্টাতেও রফাসূত্রে পৌঁছতে পারেননি সমাজবাদী পার্টির প্রাণপুরুষ মুলায়ম সিংহ যাদব। স্পষ্ট হয়ে গেল মঙ্গলবারের সাংবাদিক সম্মেলনে। যুযুধান দু’পক্ষকে সাংবাদিক বৈঠকে হাজির করতে পারেননি সপার নেতাজি। ভাই শিবপাল যাদবকে পাশে বসিয়ে সাংবাদিক বৈঠক করলেন মুলায়ম। ছেলে অখিলেশ যাদবের খোঁজ মিলল না। আসন্ন নির্বাচনে কি অখিলেশ মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন? উত্তর এড়িয়ে গেলেন নেতাজি। শিবপাল কি অখিলেশের মন্ত্রিসভায় আবার ঠাঁই পাচ্ছেন? এর জবাবও মুলায়ম দিতে পারলেন না। বললেন, ‘‘মুখ্যমন্ত্রীর উপরেই ছেড়ে দিচ্ছি।’’

Advertisement

দলে নিজের কর্তৃত্ব প্রমাণের প্রশ্নে এতটা অসহায় কোনও দিন দেখায়নি উত্তরপ্রদেশের যাদব কুলপতিকে। সোমবার বৈঠক ডেকেছিলেন বিবাদ মেটানোর জন্য। কিন্তু বিবাদ আরও তিক্ত পর্যায়ে পৌঁছে যায় সেই বৈঠক থেকেই। তার পর থেকে ছেলে তথা মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব এবং ভাই তথা সপার প্রদেশ সভাপতি শিবপাল যাদবের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন নেতাজি। মঙ্গলবার সকালেও অখিলেশকে ডেকে পাঠিয়ে নিজের বাসভবনে আলাদা বৈঠক করেছেন। তবু রফাসূত্র সম্ভবত অধরাই থেকে গিয়েছে। সাংবাদিক সম্মেলনে তাই দু’পক্ষকে এক মঞ্চে আনতে মুলায়ম ব্যর্থ হলেন।

শিবপাল যাদব মুলায়মের মুলায়মের এক পাশে ছিলেন। কিন্তু সাংবাদিক সম্মেলনের মঞ্চে মুলায়মের অন্য পাশের চেয়ারটায় অখিলেশের থাকার কথা ছিল। সে ছবি এ দিন তৈরি হল না। অখিলেশ মুলায়মের সাংবাদিক সম্মেলনে এলেন না। আর মুখ্যমন্ত্রীর অনুপস্থিতি এবং বর্তমান অবস্থান সংক্রান্ত প্রশ্নের জবাব দিতে গিয়ে মুলায়ম বললেন, ‘‘২০১২ সালের বিধানসভা নির্বাচনে সপা আমার জন্যই বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। আমার নামটায় এখনও যথেষ্ট ওজন রয়েছে। তবু অখিলেশকেই মুখ্যমন্ত্রী করেছিলাম।’’ বিধানসভা নির্বাচনে সপার বিপুল জয়ের জন্য অখিলেশকে যতটা কৃতিত্ব দেওয়া হয়, ততটা তাঁর প্রাপ্য নয় বলেও ইঙ্গিত দেন মুলায়ম।

Advertisement

আরও পড়ুন: সপায় সঙ্কট অব্যাহত, অমর সিংহের বিরুদ্ধে ক্ষোভ ক্রমশ বাড়ছে

অখিলেশ এবং শিবপাল গোষ্ঠীকে যে মুলায়ম এখনও মেলাতে পারেননি, তার আরও ইঙ্গিত মিলেছে সাংবাদিক সম্মেলনে। সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরলে অখিলেশই কি ফের মুখ্যমন্ত্রী হবেন? এ প্রশ্নের জবাব এড়িয়ে যেতে হয়েছে মুলায়মকে। তিনি বলেছেন, ‘‘এখন আমি কী করে বলব, কে মুখ্যমন্ত্রী হবেন? আগে আমাদের গরিষ্ঠতা পেতে দিন। তার পর ঠিক করব।’’ অস্বস্তি ঢাকতে পাল্টা প্রশ্নও ছুড়ে দেন মুলায়ম। বলেন, ‘‘অখিলেশ যাদব এখনও মুখ্যমন্ত্রী রয়েছেন। তাতে কি কোনও সমস্যা আছে?’’

সমস্যা যে রয়েছে, তা মুলায়ম নিজেও ভাল ভাবে জানেন। শিবপাল যাদব প্রকাশ্যেই বলেছেন, অখিলেশকে মুখ্যমন্ত্রী পদে আর চান না তিনি। উত্তরপ্রদেশে নির্বাচনের আগে মুলায়ম নিজে সরকারের দায়িত্ব নিন, সোমবার সর্বসমক্ষেই এই প্রস্তাব দিয়েছিলেন শিবপাল।

রবিবার অখিলেশ যাদব শিবপাল সহ চার মন্ত্রীকে বরখাস্ত করেছিলেন। মঙ্গলবার সকালে শোনা যাচ্ছিল, চার জনকেই ক্যাবিনেটে ফিরিয়ে নেবেন মুখ্যমন্ত্রী। তবে বিষয়টি যে অতটা সহজ-সরল পরিস্থিতিতে নেই, তা মুলায়মের সাংবাদিক সম্মেলনে স্পষ্ট হয়ে গিয়েছে। শিবপাল সিংহ যাদব কি ফের মন্ত্রী হচ্ছেন? এই প্রশ্নের জবাবে মুলায়ম বলেছেন, ‘‘বিষয়টি আমি মুখ্যমন্ত্রীর উপরেই ছেড়ে দিচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন