Viral Video

‘সারা জীবন পড়াশোনা করতে করতে বুড়ো হয়ে যাব!’ মায়ের কাছে খুদের আবদার ভাইরাল

সম্প্রতি এক খুদের পড়াশোনা নিয়ে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যে ভিডিয়ো দেখে অনেকেই জীবনের সঙ্গে তুলনা টেনেছেন। ভিডিয়োটি দেখলে মন ছুঁয়ে যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১২:৪৭
Share:

পড়তে ভাল লাগে না! খুদের কান্না। ছবি সৌজন্য ইনস্টাগ্রাম।

পড়াশোনার প্রতি অনেকের ‘অ্যালার্জি’ থাকে। অনেকে আবার ঘণ্টার পর ঘণ্টা বইয়ে মুখ গুঁজে পড়ে থাকতে ভালবাসে। বাড়ির কোনও কোনও বাচ্চাকে অনেক সময় বলতে হয়— ‘পড় রে!’ আবার কেউ কেউ সময়মতোই নিজের পড়াটা করে নেয়। প্রতি ঘরেই এই দু’ধরনের দৃশ্য খুবই স্বাভাবিক।

Advertisement

সম্প্রতি এক খুদের পড়াশোনা নিয়ে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যে ভিডিয়ো দেখে অনেকেই জীবনের সঙ্গে তুলনা টেনেছেন। ভিডিয়োয় দেখা যাচ্ছে, এক খুদেকে পড়াতে বসেছেন তার মা। হিন্দিতে ক, খ লিখছিল খুদে।

হঠাৎই সে কাঁদতে কাঁদতে বলে ওঠে, “সারা জীবন পড়াশোনা করতে করতে বুড়ো হয়ে যাব। পাগল মা।” ছেলের সেই মন্তব্য মোবাইলে রেকর্ড করছিলেন মহিলা। শিশুটি আবার একই কথা তার মাকে বলে, “এত পড়াশোনা করতে করতে আমি তো বুড়ো হয়ে যাব!” তার পরই আবার কাঁদতে শুরু করে সে।

Advertisement

ছেলের এই ধরনের কথা শুনে মা প্রশ্ন করেন, “কেন বুড়ো হয়ে যাবি রে? তার মানে, ক, খ লিখতে লিখতে তুই বুড়ো হয়ে যাবি, তাই বলতে চাইছিস তো?”

শিশুটি এ বারও একই উত্তর দেয়। এ বার তার মা বলেন, “সারা জীবন অশিক্ষিত থেকে বুড়ো হওয়ার চেয়ে লেখাপড়া করে বুড়ো হওয়া ঢের ভাল।” মায়ের মুখে পাল্টা এই উত্তর শুনে শিশুটি ফের কান্না জুড়ে দেয়।

মজার এই ভিডিয়োটি সমাজমাধ্যমে ভাইরাল হতেই নানা প্রতিক্রিয়া এসেছে। কেউ বলেছেন, “নিজের ছোটবেলাকে দেখতে পাচ্ছি।” আবার এক জন বলেছেন, “আমার ছেলেরও একই হাল। নাজেহাল হয়ে যাচ্ছি।” আর এক জন রসিকতা বলে বলেছেন, “বাবু, তুমি তোমার মাকেই বরং বদলে দাও!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন