নোটবন্দির ফাইল ডাস্টবিনে ছুড়ে ফেলে দিতেন রাহুল

এই প্রথম নয়, এর আগেও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলের একটি অনুষ্ঠানে নোটবন্দিকে হঠকারী ও বিপজ্জনক সিদ্ধান্ত বলে দাবি করেছিলেন রাহুল। সমালোচনা করেছিলেন তড়িঘড়ি করে জিএসটি চালু করার সিদ্ধান্তেরও।

Advertisement

সংবাদ সংস্থা

কুয়ালা লামপুর শেষ আপডেট: ১১ মার্চ ২০১৮ ০৩:৫৯
Share:

কুয়ালা লামপুরে প্রবাসী ভারতীয়দের সভায় রাহুল গাঁধী। শনিবার। ছবি: এএফপি।

বিদেশের মাটিতে ফের নোটবন্দির বিরুদ্ধে সরব হলেন রাহুল গাঁধী। মালয়েশিয়া এবং সিঙ্গাপুর সফরে গিয়েছেন কংগ্রেস সভাপতি। শনিবার কুয়ালা লামপুরের প্রবাসী ভারতীয়দের একটি সভায় রাহুলের কাছে জানতে চাওয়া হয়, তিনি কী ভাবে নোট বাতিলকে কার্যকর করতেন? উত্তরে রাহুল বলেন, ‘‘আমি প্রধানমন্ত্রী হলে কেউ যদি আমার কাছে বিমুদ্রাকরণ শব্দটি লেখা ফাইল নিয়ে আসতেন, তা হলে সেটিকে দরজার বাইরে ডাস্টবিনে ছুড়ে ফেলতাম। আমি নোট বাতিল কার্যকর করতাম এ ভাবেই।’’ তাঁর দাবি, নোট বাতিল নিয়ে এটাই করা উচিত ছিল। কারণ এতে ভাল কিছু নেই।

Advertisement

এর আগে মনমোহন সিংহের আমলে দাগি সাংসদ-বিধায়কদের পদে বহাল রাখা নিয়ে যে অর্ডিন্যান্স হয়েছিল, তা-ও ছিঁড়ে ফেলে দেওয়ার কথা বলেছিলেন সনিয়া-পুত্র। তাঁর সেই মন্তব্য ঘিরে বিতর্কও হয়েছিল বিস্তর। আজ প্রায় সেই একই সুরে নোটবন্দি নিয়ে মন্তব্য করেছেন রাহুল।

তবে এই প্রথম নয়, এর আগেও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলের একটি অনুষ্ঠানে নোটবন্দিকে হঠকারী ও বিপজ্জনক সিদ্ধান্ত বলে দাবি করেছিলেন রাহুল। সমালোচনা করেছিলেন তড়িঘড়ি করে জিএসটি চালু করার সিদ্ধান্তেরও। বরাবরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোটবন্দির সিদ্ধান্তের কড়া সমালোচনা করে এসেছে কংগ্রেস। তাদের দাবি, এর ফলে দেশে আর্থিক বৃদ্ধির হার কমবে।

Advertisement

এ দিনের সভায় নারীদের ক্ষমতায়ন নিয়েও রাহুলকে প্রশ্ন করা হয়। সনিয়া-পুত্র জানান, নারীদের ক্ষমতাশালী করে তুলতে সমতাই যথেষ্ট নয়। পুরুষদের থেকেও বেশি সমর্থন করতে হবে মহিলাদের, যাতে তাঁদের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণ শেষ হয়। রাহুলের কথায়, ‘‘আমি পুরুষদের থেকেও নারীদের বেশি গুরুত্ব দিই। পশ্চিমি বিশ্ব-সহ সব সমাজেই একটা পক্ষপাত রয়েছে। এটা সংশোধন করা প্রয়োজন।’’

স্যাম পিত্রোদার উদ্যোগে আয়োজিত এই সফরে গত কাল সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হুসেন লুংয়ের সঙ্গে দেখা করেছেন রাহুল। আজ এসেছেন মালয়েশিয়ায়। চলতি বছরেই কংগ্রেস সভাপতি দুবাই এবং কানাডা সফরে যেতে পারেন বলে দলীয় সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন