IAF

বিদেশে সামরিক খেলায় ভারতের প্রতিনিধিত্ব করবেন বায়ুসেনার মহিলা বিমানচালক, এই প্রথম

এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী। তিনি সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানের চালক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ২০:৪৪
Share:

২০২৩ সালের ১২ থেকে ২৬ জানুয়ারি চলবে এই সামরিক খেলা। এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

বিদেশের মাটিতে ভারতের প্রতিনিধিত্ব করবেন বায়ুসেনাবাহিনীর এক মহিলা যুদ্ধ বিমানচালক। এই প্রথম বার। জাপানের আকাশে কসরত দেখাবে বিভিন্ন দেশের বায়ুসেনাবাহিনীর সদস্যেরা। সেই সামরিক খেলায় শামিল হচ্ছে ভারতও। রবিবারই জাপানের হায়াকুরি বিমানঘাঁটির উদ্দেশে রওনা হবে ভারতীয় বায়ুসেনাবাহিনীর সদস্যদের একটি দল।

Advertisement

২০২৩ সালের ১২ থেকে ২৬ জানুয়ারি চলবে এই সামরিক খেলা। সহযোগিতায় জাপানের বায়ুসেনা বাহিনী। এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী। তিনি সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানের চালক। চারটি সুখোই-৩০ এমকেআই, দু’টি সি-১৭ গ্লোবমাস্টার, একটি আইএল-৭৮ ট্যাঙ্কার নিয়ে সেখানে সামিল হবে ভারতীয় বায়ুসেনা বাহিনী।

ভারতের পাশাপাশি বিভিন্ন দেশের বায়ুসেনাবাহিনীর সদস্যরাও যোগ দেবেন এই সামরিক খেলায়। ফ্রান্সের যুদ্ধবিমানের দু’জন মহিলা চালকও সামিল হচ্ছেন সেখানে। জাপানের হায়াকুরি, সংলগ্ন ওমিতামার বিমান ঘাঁটিতে মহড়া চলবে। জাপানের সায়ামায় ইরুমা বিমান ঘাঁটিতেও চলবে বিমান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন