ICSE

করোনা পরিস্থিতিতে বাতিল আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা, দ্বাদশ নিয়ে সিদ্ধান্ত জুনে

দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহেই সিদ্ধান্ত। সিআইএসসিই জানিয়েছে, অবিলম্বে পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু করতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১০:১৭
Share:

ফাইল চিত্র।

বাতিল হল আইসিএসই (দশম শ্রেণির) পরীক্ষা। দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহেই এই সিদ্ধান্ত। সোমবার রাতে একটি বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে সিআইএসসিই বোর্ড। সেই সঙ্গে দশম শ্রেণির পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশও দেওয়া হয়েছে। যদিও আইএসসি (দ্বাদশ শ্রেণির) পরীক্ষা কবে হবে, সে ব্যাপারে আগের বিজ্ঞপ্তি অনুযায়ী জুন মাসে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

Advertisement

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির কথা মাথায় রেখে গত শুক্রবার আইসিএসই এবং আইএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। বোর্ডের তরফে জানানো হয়েছিল, জুন মাসের প্রথম সপ্তাহে পরীক্ষার নয়া সূচির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। বর্তমান কোভিড পরিস্থিতি পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। সোমবার রাতের নতুন বিজ্ঞপ্তিতে সিআইএসসিই তাদের অনুমোদিত স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে, অবিলম্বে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের একাদশ শ্রেণিতে ভর্তি করার প্রক্রিয়া শুরু করে দিতে। একই সঙ্গে অনলাইনে একাদশ শ্রেণির ওই পড়ুয়াদের পঠনপাঠন শুরু করে দেওয়ার কথাও বলা হয়েছে নোটিসে।

যদিও দ্বাদশ শ্রেণি অর্থাৎ আইএসসি পরীক্ষা নিয়ে আলাদা করে কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। নোটিসে বলা হয়েছে, ১৬ এপ্রিলের বিজ্ঞপ্তিতে ‘আইএসসি ২০২১’ পরীক্ষা নিয়ে যে সিদ্ধান্ত হয়েছে, আপাতত তাতে কোনও বদল হচ্ছে না। জুন মাসের প্রথম সপ্তাহেই আইএসসি-র নয়া সূচি নিয়ে সিদ্ধান্ত হবে।

Advertisement

পরীক্ষা বাতিলের নোটিস।

এর আগে গত বুধবার সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল করার ঘোষণা করেছিল কেন্দ্র। স্থগিত রাখা হয় বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। এব্যাপারে বুধবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল-সহ সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সিবিএসই দ্বাদশের পরীক্ষার বিষয়েও রমেশ জানান, আগামী ১ জুন দেশে করোনা পরিস্থিতির পর্যালোচনা করে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সিবিএসই-র ক্ষেত্রেও দশম শ্রেণির পড়ুয়াদের স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

সোমবারের নোটিসে সিআইএসসিই-ও জানিয়েছে, দশম শ্রেণির পড়ুয়াদের রেজাল্ট প্রকাশ করা হবে। তবে কোন মানদণ্ডের ভিত্তিতে তা নির্ণয় করা হবে, আর কবে ফল প্রকাশিত হবে তা পরে জানিয়ে দেওয়া হবে সিআইএসসিই-র তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন