IDFC Bank

শিক্ষককে ৩০ লক্ষ টাকার গুরুদক্ষিণা, ছাত্রের নাম ভি বৈদ্যনাথন

অনেক খোঁজাখুঁজির পরে ছেলেবেলার শিক্ষককে পেতেই দিলেন গুরুদক্ষিণা। যার আর্থিক মূল্য ৩০ লক্ষ টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ১৫:০৪
Share:

ভি বৈদ্যনাথন এখন আইডিএফসি ব্যাঙ্কের সিইও। ছবি ফেসবুক থেকে নেওয়া।

কলেজে পড়ার সুযোগ পেলেও ইন্টারভিউ দিতে যাওয়ার পয়সা ছিল না। সে সময় ছাত্রের পাশে দাঁড়িয়েছিলেন অঙ্কের শিক্ষক। ইন্টারভিউ দিতে যাওয়ার জন্য ছাত্রের হাতে দিয়েছিলেন ৫০০ টাকা। সেই ছাত্র আজ সফল পেশাদার। কিন্তু ভোলেননি অতীতকে। অনেক খোঁজাখুঁজির পরে ছেলেবেলার শিক্ষককে পেতেই দিলেন গুরুদক্ষিণা। যার আর্থিক মূল্য ৩০ লক্ষ টাকা।

Advertisement

সেই ছাত্রের নাম ভি বৈদ্যনাথন। এখন আইডিএফসি ব্যাঙ্কের সিইও। কলেজ জীবনে অঙ্ক শিক্ষকের সাহায্যটা না পেলে তিনি হয়তো এমন সাফল্য পেতেনই না। আজও সে কথা ভোলেননি তিনি। এবার শিক্ষকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে গুরুদক্ষিণা দিলেন ব্যাঙ্কের ৩০ লক্ষ টাকার ইকুইটি শেয়ার।

এই ঘটনার কথা ফেসবুকে জানিয়েছেন পেরি মাহেশ্বর নামে এক ব্যক্তি। অতীত মনে রাখা আর শিক্ষকের প্রতি এমন শ্রদ্ধা প্রকাশের নজির দেখে বৈদ্যনাথনের প্রশংসায় পঞ্চমুখ নেটাগরিকরা।

Advertisement

জানা গিয়েছে, বিআইটিএস, মেসরা থেকে পড়াশোনা করেছিলেন বৈদ্যনাথন। তখন তাঁর পরিবারের আর্থিক অবস্থা একেবারেই ভাল ছিল না। সেই সময়ে অঙ্কের শিক্ষক গুরদিলাল স্বরূপ সাইনি তাঁকে ৫০০ টাকা দিয়েছিলেন। যাতে তিনি ইন্টারভিউ দিতে যেতে পারেন। এর পর গঙ্গা, যমুনা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। জীবনে সাফল্য পাওয়ার পরে শিক্ষকের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করবেন বলে স্বরূপ সাইনিকে অনেক খোঁজাখুঁজি করেও পাননি। কারণ, অঙ্কের শিক্ষক ততদিনে অন্যত্র বদলি হয়ে যান।সম্প্রতি এক বন্ধুর সহায়তায় শিক্ষকের খোঁজ পান বৈদ্যনাথন। আর তার পরেই স্যারকে শ্রদ্ধা জানালেন সফল ছাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন