Derek O Brien

Derek O'Brien: সংসদটাকে মাছের বাজার করে তুলবেন না, পাপড়ি চাট মন্তব্যে ডেরেককে কটাক্ষ নকভির

পাপড়ি চাট না বলে ধোকলা বললে মোদী খুশি হতেন ফের কটাক্ষ ডেরেকের। পাপড়ি চাটে অ্যালার্জি থাকলে মাছের ঝোল খেতে পারেন, পাল্টা নকভির।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৩:৫১
Share:

নকভির কটাক্ষ ডেরেককে।

পাপড়ি চাট পছন্দ না হলে মাছের ঝাল খেতে পারেন বলে এ বার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে কটাক্ষ করলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। বিরোধীদের আলোচনার সুযোগ না দিয়ে কেন্দ্রীয় সরকার একের পর এক বিল পাশ করিয়ে নিচ্ছে বলে অভিযোগ করেছিলেন ডেরেক। বিল পাশ হচ্ছে না পাপড়ি চাট বানাচ্ছে কেন্দ্র, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। তাঁর এই মন্তব্যে আগেই অসন্তোষ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও পাল্টা কটাক্ষ ছুড়ে দিয়েছেন ডেরেকও। তিনি বলেন, ‘‘পাপড়ি চাট বলেছি বলে অসন্তুষ্ট হয়েছেন প্রধানমন্ত্রী। ধোকলা বললে বোধহয় খুশি হতেন।’’

Advertisement

বিরোধীদের ফোনে আড়ি পাতা নিয়ে গত দু’সপ্তাহ ধরে উত্তাল সংসদের বাদল অধিবেশন। বিরোধীদের আলোচনার সুযোগ না দিয়ে, সংখ্যার জোরে কেন্দ্রীয় সরকার একের পর এক বিল পাশ করিয়ে নিচ্ছে বলেও অভিযোগে সরব হয়েছে তৃণমূল-সহ অন্য বিরোধী দলগুলি। তাদের বিক্ষোভের জেরে একাধিক বার অধিবেশন মুলতবি করে দিতে হয়েছে।

তা নিয়েই ডেরেককে কটাক্ষ করেন নকভি। তিনি বলেন, ‘‘পাপড়ি চাটে অ্যালার্জি থাকলে, উনি মাঝের ঝাল খেতে পারেন। কিন্তু সংসদটাকে মাছের বাজার করে তুলবেন না। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, ষড়যন্ত্র করে সংসদের কাজকর্ম বানচাল করে দেওয়া হচ্ছে।’’ নকভি আরও বলেন, ‘‘আগে কখনও এমন ঘটেনি। সংসদের মর্যাদা নষ্ট হলে, তাতে কারও স্বার্থরক্ষা হবে না। সংসদীয় ঐতিহ্যের সঙ্গেও বর্তমানের এই অবস্থা খাপ খায় না।’’

Advertisement

কিন্তু ডেরেকের সাফ যুক্তি, বিরোধীদের সঙ্গে আলোচনা না করে বিল পাশ করানো হচ্ছে। তা তুলে ধরাতেই এখন গা বাঁচাতে নেমে পড়েছে কেন্দ্র। তাঁর দাবি, এক একটি বিলের পিছনে গড়ে ৭ মিনিট সময় খরচ হচ্ছে বলে হিসেব কষে দেখিয়ে দিয়েছেন তাঁরা। তা যদি মিথ্যে হতো, প্রধানমন্ত্রী অস্বীকার করতেন। কিন্তু তিনি তা করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন