Tomato Price Hike

খাওয়া বন্ধ করে দিলেই কমে যাবে টোম্যাটোর দাম! ক্রেতাদের পরামর্শ উত্তরপ্রদেশের মন্ত্রীর

উত্তরপ্রদেশের নারী উন্নয়ন এবং শিশু সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী প্রতিভা শুক্ল বলেন, “আপনি যদি টোম্যাটো খাওয়া বন্ধ করে দেন, তা হলে সেটার দাম এমনিতেই কমে যাবে।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১০:৪৪
Share:

উত্তরপ্রদেশের নারী উন্নয়ন এবং শিশু সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী প্রতিভা শুক্ল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মহার্ঘ টোম্যাটোর দাম সাধারণের নাগালের ভিতর আসবে কবে, তা জানতে উদগ্রীব আমজনতা। আগের তুলনায় খানিক সস্তা হলেও এখনও ‘দামি’ই রয়েছে এই সব্জিটি। তবে টোম্যাটোর দাম কমাতে এ বার অভিনব পরামর্শ দিলেন উত্তরপ্রদেশের নারী উন্নয়ন এবং শিশু সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী প্রতিভা শুক্ল। তাঁর মতে, ক্রেতারা টোম্যাটো কেনা বন্ধ করে দিলেই কমে যাবে দাম। টোম্যাটোর পরিবর্তে লেবু ব্যবহার করারও পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

উত্তরপ্রদেশ সরকারের একটি বৃক্ষরোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী। সেখানেই তিনি বলেন, “টোম্যাটোর যখন এতই দাম, তখন বাড়িতে এটার গাছ বসান। আপনি যদি টোম্যাটো খাওয়া ছেড়ে দেন, তাহলে সেটার দাম এমনিতেই কমে যাবে।” এই প্রসঙ্গেই তাঁর সংযোজন, “আপনি টোম্যাটোর পরিবর্তে লেবুও খেতে পারেন। যেটার দাম অপেক্ষাকৃত বেশি, সেটা ব্যবহার না করাই ভাল।”

উত্তরপ্রদেশের একটি বাগানের উদাহরণ টেনে মন্ত্রী জানান, সরকারি উদ্যোগে সেখানে টোম্যাটো চাষ হচ্ছে। বাড়িতেও ওর চাষ করা যেতে পারে বলে জানান তিনি। এর পাশাপাশি মন্ত্রী জানান, টোম্যাটোর দাম সব সময়েই বেশি থাকে। যদিও গত শুক্রবারই উত্তরপ্রদেশের ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং খাদ্য সরবরাহ দফতরের মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে জানিয়েছিলেন, ২২টি গুরুত্বপূর্ণ খাদ্য সামগ্রী এবং ফসলের দামের দিকে সরকার প্রতিনিয়ত নজর রাখছে। এই তালিকায় ছিল টোম্যাটোর দামও। উত্তরপ্রদেশ সরকার চাষিদের থেকে কম দামে টোম্যাটো কিনে কম দামে ক্রেতাদের বিক্রি করছে বলেও জানিয়েছিলেন মন্ত্রী। যদিও আর এক মন্ত্রীর কথায় উল্টো সুরই শোনা গেল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন