জেলে হাঙ্গামায় অভিযুক্ত ইন্দ্রাণী

বাইকুল্লা জেলের এক সাজাপ্রাপ্ত বন্দির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে অশান্তির জেরে রবিবার ২০০ জন বন্দির বিরুদ্ধে হাঙ্গামা বাধানো, মারপিট, অবৈধ জমায়েত-সহ একাধিক ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। এই ২০০ জনের মধ্যে রয়েছেন পিটার মুখোপাধ্যায়ের স্ত্রী ইন্দ্রাণীও।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ জুন ২০১৭ ০৪:৩৩
Share:

মেয়ে শিনা বরাকে খুনের ঘটনায় অন্যতম অভিযুক্ত তিনি। রয়েছেন মুম্বইয়ের বাইকুল্লা মহিলা জেলে। এ বার জেলে হাঙ্গামা বাধানোর ঘটনাতেও জড়িয়ে গেল ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের নাম।

Advertisement

বাইকুল্লা জেলের এক সাজাপ্রাপ্ত বন্দির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে অশান্তির জেরে রবিবার ২০০ জন বন্দির বিরুদ্ধে হাঙ্গামা বাধানো, মারপিট, অবৈধ জমায়েত-সহ একাধিক ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। এই ২০০ জনের মধ্যে রয়েছেন পিটার মুখোপাধ্যায়ের স্ত্রী ইন্দ্রাণীও। জেল কর্তৃপক্ষের অভিযোগ, ইন্দ্রাণীর নেতৃত্বেই জেলের মধ্যে এই বিক্ষোভ চলে। জেল কর্তৃপক্ষ জানিয়েছেন, বন্দি মৃত্যুর ঘটনাতেও রবিবার জেলের ছয় কর্মীকে সাসপেন্ড করে তাঁদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

ঘটনার সূত্রপাত শুক্রবার। বাইকুল্লা জেলে ২৫১ জন মহিলা বন্দি রয়েছেন। অভিযোগ, শুক্রবার বন্দি মঞ্জু গোবিন্দ শেট্টেকে (৪৫) মারধর করেন জেলের এক আধিকারিক। শুক্রবার রাতে জে জে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। হাসপাতাল সূত্রে খবর, মঞ্জুর ফুসফুসে আঘাত রয়েছে।

Advertisement

মঞ্জুর মৃত্যুর খবর পৌঁছতেই উত্তপ্ত হয়ে ওঠে জেলের পরিস্থিতি। শনিবার তা ব্যাপক আকার ধারণ করে। ইন্দ্রাণীর নেতৃত্বে বিক্ষোভ দেখাতে শুরু করেন ২০০ জন বন্দি। সংবাদমাধ্যমে ঘটনাটি তুলে ধরার দাবি জানান বিক্ষোভকারীরা। কিন্তু জেল-কর্তৃপক্ষ ইন্দ্রাণীদের দাবি নাকচ করে দেন। এর পরেই জেলে অশান্তি শুরু করেন বন্দিরা। মারধর করা হয় জেলের কর্মীদের। অনেক বন্দি উঠে পড়েন জেলের ছাদে। জ্বালিয়ে দেওয়া হয় খবরের কাগজ। সোমবার এক পুলিশকর্তা জানিয়েছেন, এই সব কারণে ইন্দ্রাণী-সহ ২০০ জন বন্দির বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছেন ইন্দ্রাণীর আইনজীবী।

২০১৫ সালে নিজের মেয়ে শিনাকে খুনের অভিযোগে গ্রেফতার হন ইন্দ্রাণী। গ্রেফতার করা হয়েছে পিটারকেও। এ বার সেই ইন্দ্রাণীর বিরুদ্ধে জুড়ল আরও মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন