PLA

PLA: প্রজাতন্ত্র দিবসে ‘হটলাইন’–এ কথা, অপহৃত তরুণকে দেশে পাঠানোর ইঙ্গিত চিনা সেনার

১৮ জানুয়ারি অরুণাচলের জিড়ো এলাকার ১৭ বছর বয়সি মিরাম তারমকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে বন্দি করে লাল ফৌজ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১৬:০৪
Share:

অপহৃত মিরাম তারম। ফাইল চিত্র ।

বুধবার ৭৩তম প্রজাতন্ত্র দিবসের দিন ‘হটলাইন’-এ সরাসরি বার্তা বিনিময় হল ভারতীয় সেনাবাহিনী এবং চিনের পিপলস লিবারেশন আর্মি-র (পিএলএ) মধ্যে। কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু জানান যে, এই কথোপকথনে পিএলএ অরুণাচল প্রদেশ থেকে অপহরণ করা ১৭ বছর বয়সি তরুণকে শীঘ্রই ভারতের হাতে তুলে দেওয়ার ইঙ্গিত দিয়েছে।

Advertisement

তিনি বলেন, “প্রজাতন্ত্র দিবসে চিনা পিএলএ-এর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর হটলাইনে কথা হয়েছে। পিএলএ ভারত থেকে অপহৃত হওয়া তরুণকে দেশে পাঠানোর ইঙ্গিত দিয়েছে। তারা এই তরুণকে হস্তান্তরের জন্য একটি নির্দিষ্ট জায়গার পরামর্শও দিয়েছে। শীঘ্রই হস্তান্তরের তারিখ এবং সময় জানানো হবে।’’

১৮ জানুয়ারি অরুণাচলের জিড়ো এলাকার ১৭ বছর বয়সি মিরাম তারমকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে বন্দি করে লাল ফৌজ। এই বিষয়টি ভারতীয় সেনাদের কাছে পৌঁছানোর পরই ভারতীয় সেনারা অবিলম্বে একটি হটলাইনের মাধ্যমে পিএলএ-র সঙ্গে যোগাযোগ করে। বিধি মেনে অপহৃত তরুণকে খুঁজে বের করে, তাকে ফিরিয়ে দিতেও বলা হয় ভারতীয় পক্ষের তরফ থেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন