Sonam Wangchuk

উন্নয়নের নাম প্রকৃতি ধ্বংস লাদাখে, পাঁচ দিনের অনশন ‘থ্রি ইডিয়টস’ খ্যাত সোনমের

পাথর এবং প্রাকৃতিক সম্পদ আহরণের জন্য নির্বিচারে ডিনামাইট ফাটিয়ে লাদাখের পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন সোনম ওয়াংচুক।

Advertisement

সংবাদ সংস্থা

লেহ্‌ শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ২২:৩১
Share:

সোনম ওয়াংচুক। ছবি: পিটিআই।

লাদাখের প্রকৃতি ও সাংস্কৃতিক ঐতিহ্য বাঁচানোর দাবিতে বেশ কিছু দিন ধরেই সরব ছিলেন তিনি। কেন্দ্রীয় সরকার সেই দাবি না মানায় ২৬ জানুয়ারি থেকে অনশন শুরু করেছিলেন থ্রি ইডিয়টসের ‘আসল র‌্যাঞ্চো’ সোনম ওয়াংচুক। মঙ্গলবার ছিল তাঁর সেই অনশনের পঞ্চম তথা শেষ দিন। সোনমের সঙ্গে লেহ্‌র কয়েকশো নাগরিক যোগ দিয়েছিলেন অনশনে।

Advertisement

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো চিঠিতে সোনম লিখেছিলেন, ‘অল ইজ নট ওয়েল ইন লাদাখ’। পাথর এবং প্রাকৃতিক সম্পদ আহরণের জন্য নির্বিচারে ডিনামাইট ফাটিয়ে লাদাখের পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন তিনি। পাশাপাশি জনজাতি অধ্যুষিত এই কেন্দ্রশাসিত অঞ্চল কেন সংবিধানের ষষ্ঠ তফশিলের মর্যাদা পাবে না সে প্রশ্নও তুলেছিলেন সোনম। রবিবার, অনশনের চতুর্থ দিনে সোনম অভিযোগ করেন তাঁকে গৃহবন্দি করা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, সোনমের চরিত্রে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছিল থ্রি ইডিয়টস সিনেমার রনছো়ড দাস চাঞ্চোর (র‌্যাঞ্চো) ওরফে ফুংসুক ওয়াংডু চরিত্রটি। সোনম বেশি পরিচিত তাঁর বিজ্ঞানচর্চা এবং সাধারণ জিনিসপত্র থেকে অসাধারণ সব যন্ত্র আবিষ্কার করার জন্য। ২০২২ সালেও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মোতায়েন ভারতীয় সেনার জন্য সৌরশক্তি চালিত তাঁবু বানিয়ে খবরের শিরোনামে এসেছিলেন সোনম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন