Viral

শ্রমিক জননী, কোলের শিশুকে পিঠে ঝোলানো মায়ের ছবি সামনে আনলেন শাবানা আজমি

ই ছবিটি চলচ্চিত্র অভিনেত্রী শাবানা আজমি টুইটারে পোস্ট করার পরে তা রীতিমতো ভাইরাল হয়ে যায়। অনেক লাইক, অনেক কমেন্ট। সেসব জানতেও পারবেন না ওই মা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০ ১৮:১০
Share:

মা তুঝে সা‌লাম। টুইটার থেকে নেওয়া ছবি।

মা তুঝে সা‌লাম। এই ছবির সঙ্গে এটুকুই লিখেছেন অভিনেত্রী শাবানা আজমি। আর কিছু লেখার দরকারও মনে হয় নেই। কারণ, এই ছবিটাই অনেক কথা বলে দেয়। পিঠে সন্তানকে ঝুলিয়ে মাথায় ইটের বোঝা ব্যালান্স করার মতো কাজ সম্ভবত একজন মা-ই কেবল পারেন।

Advertisement

এই ছবির মা কোথায় থাকেন? না, তার কোনও কিছুই জানাননি শাবানা আজমি। আসলে এই ছবি তো শুধু একজন মায়ের কথা বলে না। এই ছবি বলে দেয় এমন অনেক শ্রমিক জননীর কথা।

নির্মাণ কর্মী এই মায়ের ছবি অবশ্য সোশ্যাল মিডিয়ায় আগেও দেখা গিয়েছে। নিজের পেট, সংসার কিংবা সন্তান লালন-পালনের জন্য চাই অর্থ। আর সেই অর্থের জন্য ইটের বোঝা মাথায় তুলে নিতে হয়। কিন্তু তা বলে তো সন্তানের প্রতি কর্তব্য পালনকে দূরে সরিয়ে রাখা যায় না। ঘুমন্ত শিশুটিকে দোলনার আদরে রেখে কাজ করে চলেছেন এই মা।

Advertisement

আরও পড়ুন: কপাল খুলে দিল করোনা, অতিমারির সৌজন্যেই কোটিপতি দম্পতি

আরও পড়ুন: আকাশে পেতেছি শয্যা, প্যারাসুটে বিছানা পেতে ঘুম দিলেন হাসান কাভাল

এই ছবিটি চলচ্চিত্র অভিনেত্রী শাবানা আজমি টুইটারে পোস্ট করার পরে তা রীতিমতো ভাইরাল হয়ে যায়। অনেক লাইক, অনেক কমেন্ট। সেসব জানতেও পারবেন না ওই মা। কিন্তু সমাজের কাছে যেন অনেক প্রশ্ন তুলে দিয়েছে এই ছবি। অনেকেই লিখেছেন, এ কোন সমাজ যেখানে এইটুকু বাচ্চাকে নিয়েও কঠিন কাজ করতে হয় এক মাকে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন