Indian Navy

INS Vikramaditya: ফের আগুন আইএনএস বিক্রমাদিত্যে, সেই কর্নাটক উপকূলেই! তদন্ত শুরু নৌসেনার

আইএনএস বিক্রমাদিত্য অগ্নিকাণ্ডের ঘটনায় কেউ হতাহত হননি। কিছুক্ষণের চেষ্টাতেই যুদ্ধজাহাজের নাবিকেরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১০:২০
Share:

আইএনএস বিক্রমাদিত্য। ফাইল চিত্র।

ফের অগ্নিকাণ্ড ভারতীয় নৌসেনার বিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য রণতরীতে। আগুন নেভাতে গিয়ে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হল এক নৌসেনা অফিসারের। বুধবার কর্নাটকের কারওয়ার বন্দর ছেড়ে সমুদ্রযাত্রার সময়ই দুর্ঘটনাটি ঘটে বলে নৌবাহিনীর তরফে জানানো হয়েছে।

Advertisement

আইএনএস বিক্রমাদিত্য অগ্নিকাণ্ডের ঘটনায় কেউ হতাহত হননি। কিছুক্ষণের চেষ্টাতেই যুদ্ধজাহাজের নাবিকেরা আগুন নিয়ন্ত্রণে আনেন। ঘটনার কারণ অনুসন্ধানের জন্য নৌসেনার সদর দফতর একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে। বিক্রমাদিত্যের অগ্নিসুরক্ষা এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থাও খতিয়ে দেখা হচ্ছে।

২০১৯ সালের এপ্রিলে কারওয়ার বন্দরে ঢোকার মুখে অগ্নিকাণ্ডের শিকার হয়েছিল আইএনএস বিক্রমাদিত্য। সেই ঘটনার মৃত্যু হয়েছিল নৌসেনার লেফটেন্যান্ট কমান্ডার ডিএস চৌহানের। প্রসঙ্গত, ২০১৪-র জানুয়ারি মাসে রাশিয়ার থেকে ২৩০ কোটি মার্কিন ডলারে বিমানবাহী রণতরীটি কিনেছিল ভারত। ২৮৪ মিটার লম্বা এবং ৬০ মিটার চওড়া এই যুদ্ধজাহাজটি ২০ তলা বাড়ির সমান উঁচু। ওজন ৪০ হাজার টন। বিক্রমাদিত্যের ডেকে ৩০ টি যুদ্ধবিমান এবং ৬টি হেলিকপ্টার রাখার ব্যবস্থা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন