Income Tax Raids

গ্যারাজে ৬০ কোটির গাড়ি, কানপুরে ব্যবসায়ীর বাড়িতে আয়কর হানায় মিলল কোটি কোটি টাকাও!

বৃহস্পতিবার ওই তামাক সংস্থার একাধিক ঠিকানায় আয়কর আধিকারিকেরা অভিযানে যান। তার মধ্যে কানপুর ছাড়াও দিল্লি, মুম্বই এবং গুজরাত-সহ ২০ জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৪:০০
Share:

তামাক সংস্থার একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়ে কোটি কোটি টাকা উদ্ধার। ছবি: সংগৃহীত।

গ্যারাজে রাখা কোটি কোটি টাকার বেশ কয়েকটি গাড়ি। কোনওটির দাম ১৬ কোটি, কোনওটি তিন কোটি। সেই তালিকায় যেমন রয়েছে, রোল্‌স রয়েজ়, আবার ম্যাকলারেন, ল্যাম্বর্ঘিনি, ফেরারির মতো সংস্থার গাড়িও। উত্তরপ্রদেশের কানপুরের একটি তামাক সংস্থায় অভিযান চালাতে গিয়ে স্তম্ভিত হয়ে যান আয়কর আধিকারিকেরা।

Advertisement

বৃহস্পতিবার ওই তামাক সংস্থার একাধিক ঠিকানায় আয়কর আধিকারিকেরা অভিযানে যান। তার মধ্যে কানপুর ছাড়াও দিল্লি, মুম্বই এবং গুজরাত-সহ ২০ জায়গায় তল্লাশি অভিযান চালানো হচ্ছে বলে আয়তর দফতর সূত্রে খবর। এই অভিযান চালানোর সময় সংস্থার মালিকের দিল্লির বাসভবনে ৬০ কোটি টাকারও বেশি দামের বেশ কয়েকটি গাড়ি নজরে আসে আধিকারিকদের। যার মধ্যে রয়েছে ১৬ কোটি দামের রোল্‌স রয়েজ়ও।

আয়কর দফতর সূত্রে খবর, তল্লাশি অভিযানে কানপুর থেকে নগদ সাড়ে ৪ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ বেশ কিছু নথিও পেয়েছেন আয়কর আধিকারিকেরা। আয়কর দফতরের এক সূত্রের দাবি, সংস্থার আয়-ব্যয়ের হিসাবে গরমিল করে আয়কর ফাঁকি দিয়েছে ওই সংস্থা। ১০০-১৫০ কোটির আয়ের হিসাবকে ২০-২৫ কোটি হিসাবে দেখানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার আয়কর দফতরের ১৫-২০টি দল ওই সংস্থার বহু ঠিকানায় অভিযান চালায়। প্রায় ৮০ বছরের পুরনো এই সংস্থাটি। মালিক কেকে মিশ্রের নয়াগঞ্জের অফিসে বৃহস্পতিবার দুপুর দেড়টায় আয়কর দফতরের একটি দল গিয়ে তল্লাশি চালায়। কত বেনামি সম্পত্তি, জমি রয়েছে তারও খোঁজ চালাচ্ছে আয়কর দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন