Nationala News

লালকেল্লা থেকেও নরেন্দ্র মোদীর চোখ আগামী লোকসভা নির্বাচনে

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শেষ স্বাধীনতা দিবসের ভাষণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৮ ১০:১৮
Share:

লালকেল্লায় ভাষণরত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

মঞ্চটা ছিল ৭২তম স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী হিসাবে ভাষণের। কিন্তু, সেই লালকেল্লার মঞ্চ থেকেই যেন আসন্ন লোকসভা নির্বাচনী প্রচারের পতাকা তুলে ধরলেন নরেন্দ্র মোদী। নিজের ভাষণে গত চার বছরে মোদী সরকারের সাফল্যের খতিয়ান পেশ করলেন। সেই সঙ্গে আগামী দিনে সরকারের একাধিক পরিকল্পনার কথাও ঘোষণা করলেন। পাশাপাশি মোদীর দাবি, দলের স্বার্থ নয়, দেশের স্বার্থকে অগ্রাধিকার দিতেই যে কোনও কড়া সিদ্ধান্ত নিতে পিছপা হন না তিনি।

Advertisement

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শেষ স্বাধীনতা দিবসের ভাষণ। বুধবার লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে নিজের ভাষণে প্রধানমন্ত্রী মোদী নাগরিকপঞ্জি থেকে শুরু করে জিএসটি, অনুপ্রবেশকারী প্রসঙ্গে বিরোধীদের জবাব দেওয়ার পাশাপাশি ভবিষ্যতে সরকারের লক্ষ্যের কথাও জানালেন। তার মধ্যে যেমন ছিল, ২০২২-এর মধ্যে এক জন ভারতবাসীকে মহাকাশে পাঠানোর লক্ষ্য। তেমনই ছিল, প্রত্যেক ভারতবাসীর জন্য স্বাস্থ্যবিমা যোজনার লক্ষ্য।

নিজের ভাষণে প্রধানমন্ত্রীর দাবি, গত চার বছরে এ দেশে আমূল পরিবর্তন এসেছে। ২০১৩- গতিতে উন্নয়ন হলে একশো বছরেও ঘরে ঘরে পৌঁছত না বিদ্যুৎ। গরিবরা এলপিজি গ্যাস পেতেন না। কিন্তু, সরকারের একাধিক দ্রুত সিদ্ধান্তের ফলে দেশের বহু নাগরিক তার সুফল ভোগ করছেন। এর মধ্যে রয়েছে জিএসটি এবং নোটবন্দির মতো ব্যবস্থা। তাঁর আরও জানান, এক সময়কার দুর্বল অর্থনীতির ভারত অর্থনৈতিক ক্ষেত্রে এখন বিশ্বের ষষ্ঠতম শক্তিশালী দেশ।

Advertisement

আরও পড়ুন
দেশপ্রেমে মুগ্ধ দেশ, সেই হায়দর এখন নিজেই দেশহীন

ভাষণের আগে কচিকাঁচার মাঝে প্রধানমন্ত্রী। ছবি: এএফপি।

এনডিএ সরকারের সাফল্যের খতিয়ান ছাড়াও আগামী দিনে দেশের মহাকাশ অভিযানের লক্ষ্যের কথাও ঘোষণা করেন মোদী। তিনি বলেন, “আগামী ২০২২-এ যখন ভারত স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করবে তখন এক জন ভারতবাসী তেরঙ্গা হাতে মহাকাশে পৌঁছবেন।” প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর গোটা পরিকল্পনা নিয়ে আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো-র চেয়ারম্যান কে শিবন। তিনি বলেন, “গত এক দশক ধরেই মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে ইসরো।” ‘ব্যোম’ নামের ওই প্রকল্পে ‘গগনযান’ চড়ে মহাকাশে যাবেন ভারতবাসী। ওই মহাকাশচারীকে ‘ব্যোমচারী’ হিসাবে উল্লেখ করার পরিকল্পনা রয়েছে ভারত সরকারের।

আরও পড়ুন
হিন্দুত্ব নিয়ে রাহুলকে ফের তোপ বিজেপির

মহাকাশ অভিযানের লক্ষ্যে ছাড়াও স্বাস্থ্যক্ষেত্রে প্রত্যেক ভারতবাসীর জন্য বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা যোজনারও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি জানান, আগামী ২৫ সেপ্টেম্বর দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিবস থেকে আনুষ্ঠানিক ভাবে ‘আয়ুষ্মান ভারত’ নামে ওই যোজনা চালু করা হবে। এই যোজনায় ১০ কোটিরও বেশি পরিবার উপকৃত হবে বলে দাবি মোদীর।

(ভোটের খবর, জোটের খবর, নোটের খবর, লুটের খবর- দেশে যা ঘটছে তার সেরা বাছাই পেতে নজর রাখুন আমাদের দেশ বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement