INDIA Alliance

১৩ সদস্যের সমন্বয় কমিটি গড়ল ‘ইন্ডিয়া’! রয়েছেন অভিষেক, তালিকায় কোন দলের কে কে?

শুক্রবার ‘ইন্ডিয়া’র জোটের আনুষ্ঠানিক স্লোগানও ঘোষিত হয়েছে শুক্রবার— ‘জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া’। দ্রুত ঐক্যবদ্ধ ভাবে লড়াইয়ের জন্য প্রার্থী নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৫
Share:

বিরোধী জোট ‘ইন্ডিয়া’-র ১৩ সদস্যের কমিটিতে এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

তৃতীয় বৈঠকে ‘সমন্বয় সূত্র’ চূড়ান্ত করে ফেলল ‘ইন্ডিয়া’। শুক্রবার দুপুরে মুম্বইয়ের সান্তাক্রুজ এলাকায় হোটেল গ্র্যান্ড হায়াতে বিজেপি-বিরোধী ২৮টি দলের শীর্ষ নেতা-নেত্রীদের বৈঠকে তৈরি হল ১৩ জনের কো-অর্ডিনেশন (সমন্বয়) কমিটি। ওই কমিটিতে তৃণমূলের প্রতিনিধি হিসাবে রয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ১৩ জনের সমন্বয় কমিটির অন্য নামগুলি হল শরদ পওয়ার (এনসিপি), কেসি বেণুগোপাল (কংগ্রেস), এমকে স্ট্যালিন (ডিএমকে), তেজস্বী যাদব (আরজেডি), হেমন্ত সোরেন (জেএমএম), মেহবুবা মুফতি (পিডিপি), ওমর আবদুল্লা (ন্যাশনাল কনফারেন্স), সঞ্জয় রাউত (শিবসেনা-উদ্ধব), লালন সিংহ (জেডিইউ), জাভেদ আলি খান (সমাজবাদী পার্টি), ডি রাজা (সিপিআই) এবং রাঘব চড্ডা (আপ)।

গত ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের আহ্বানে ১৭টি বিরোধী দলের প্রথম বৈঠক হয়। ১৭-১৮ জুলাই বেঙ্গালুরুতে ২৬টি দলের শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করে ‘ইন্ডিয়া’। শুক্রবার ‘ইন্ডিয়া’র বৈঠকে জোটের আনুষ্ঠানিক স্লোগানও ঘোষিত হয়েছে— ‘জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া’।

Advertisement

‘ইন্ডিয়া’র তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্রুততার ভিত্তিতে আসন্ন লোকসভা এবং বিধানসভা নির্বাচনগুলিতে ‘যতটা সম্ভব ঐক্যবদ্ধ ভাবে’ লড়াইয়ের জন্য প্রার্থী নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। ১৩ জনের সমন্বয় কমিটিতে নেই সিপিএমের কোনও নেতা! শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানিয়েছেন, কমিটিতে সিপিএমের এক নেতাকে অন্তর্ভুক্ত করা হবে। তাঁর নাম পরে জানাবে সিপিএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন