Ladakh

লাদাখ: আজ সেনা কমাতে কথা শুরু

দু’দেশ কী ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা মোতায়েন কমিয়ে আনতে পারে, তার সমাধানের রাস্তা খোঁজা হবে বৈঠকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ০৫:৪৫
Share:

ছবি: সংগৃহীত।

সেনার মেজর জেনারেল স্তরে বৈঠক করেও সমাধান সূত্র না-মেলায় এ বার লাদাখেভারত-চিন দ্বন্দ্ব নিয়ে লেফটেন্যান্ট জেনারেল স্তরে বৈঠক হতে চলেছে। চিন সীমান্তের ভারপ্রাপ্ত সেনাবাহিনীর ১৪ কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ বৃহস্পতিবার ওই বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করবেন। দু’দেশ কী ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা মোতায়েন কমিয়ে আনতে পারে, তার সমাধানের রাস্তা খোঁজা হবে ওই বৈঠকে।

Advertisement

তাৎপর্যপূর্ণ ভাবে আজই গালওয়ান উপত্যকায় যে চারটি জায়গা নিয়ে দু’দেশের মধ্যে মতভেদ রয়েছে, তার মধ্যে একটি থেকে ২ কিলোমিটার পিছনে সরে গিয়েছে চিনা সেনা। ভারতীয় সেনাও পিছিয়ে এসেছে ৮০০ মিটার।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ মঙ্গলবারই বলেছিলেন, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যথেষ্ট সেনা মোতায়েন করেছে চিন। আজ কংগ্রেস নেতা রাহুল গাঁধী প্রশ্ন তুলেছেন, ‘‘সরকার কি স্পষ্ট করে জানাবে যে কোনও চিনা সেনা জওয়ান ভারতে ঢোকেনি?’’

Advertisement

আরও পড়ুন: সেই বুধবার! শেষ পর্যন্ত রক্ষে, কলকাতার মতো তাণ্ডবে পড়তে হল না মুম্বইকে

আরও পড়ুন: দু’সপ্তাহেই করোনা-আক্রান্ত ১ লক্ষ, উদ্বেগ লকডাউনের নিয়ম শিথিলে

সেনা সূত্রের খবর, লাদাখের দ্বন্দ্ব মেটাতে ৮ দফা বৈঠক হয়েছে। তার মধ্যে তিনটি বৈঠক হয়েছে মেজর জেনারেল স্তরে। কিন্তু দ্বন্দ্ব মেটেনি। সংঘর্ষের সম্ভাবনা না-থাকলেও দু’দেশই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যথেষ্ট সেনা মোতায়েন করছে। সেনা সূত্রের দাবি, প্যাংগং লেক ও গোগরা-র উত্তরে ‘ফিঙ্গার ফোর’-এর আশেপাশে দু’টি এলাকা থেকে দু’দেশের সেনা সরানোর পরিকল্পনা নিয়েই বৈঠকে আলোচনা হবে। লাদাখের পরিস্থিতি খতিয়ে দেখতে মঙ্গলবারই নর্দান কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে জোশী সেখানে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন