India

রাস্তায় বিপদ সব থেকে বেশি ভারতেই!

গত বছর ভারতে ১ লক্ষ ৫০ হাজার ৭৮৫ জনের মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়, এমনটাই দাবি করা হয়েছে রিপোর্টে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০১৯ ২১:১০
Share:

সড়ক দুর্ঘটনায় মৃত্যু ভারতে সব থেকে বেশি। ফাইল চিত্র।

সড়ক পথে ভারত, চিন ও ব্রাজিলে সফর করা সব থেকে বেশি বিপজ্জনক।সম্প্রতি এমন দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ৬ থেকে ১২ মে পর্যন্ত পঞ্চম বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ পালন করছে রাষ্ট্রপুঞ্জ। সেই উপলক্ষে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তিন দেশের মধ্যে ভারতেই সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার সব থেকে বেশি বলে জানানো হয়েছে ওই রিপোর্টে।

Advertisement

গত বছর ভারতে ১ লক্ষ ৫০ হাজার ৭৮৫ জনের মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়, এমনটাই দাবি করা হয়েছে রিপোর্টে। চিন ও ব্রাজিলে সংখ্যাটা যথাক্রমে ৫৮ হাজার ২২ এবং ৩৮ হাজার ৬৫১।বিশ্বে মৃত্যুর কারণ হিসেবে সড়ক দুর্ঘটনা অষ্টম স্থানে রয়েছে।এই মৃতদের মধ্যে ৫৪ শতাংশই পথচারী, সাইকেল-মোটরসাইকেলে যাতায়াতকারী।শিশু ও ৫ থেকে ২৯ বছরবয়সিমহিলা-পুরুষের মৃত্যুর ক্ষেত্রে সড়ক দুর্ঘটনাই সব থেকে বড় কারণ।

প্রায় সাড়ে ১৩ লক্ষ মানুষ প্রতিবছর মারা যান সড়ক দুর্ঘটনায়। দৈনিক হিসাবে সংখ্যাটা প্রায় ৩ হাজার ৭০০। বছরে শুধু সড়ক দুর্ঘটনাতেই আহত হন প্রায় ৫ কোটি মানুষ।

Advertisement

আরও পড়ুন : দুবাইয়ের মুকুটে আরও এক পালক

আরও পড়ুন : ধাতুর টুকরো উড়ে এসে মেরে ফেলল চালককে, ভাইরাল ভিডিয়ো

হু-এর পর্যবেক্ষণে আরও উঠে এসেছে, বিশ্বেরনিম্ন আয়ের দেশগুলি, যেখানে মাত্র ১ শতাংশ যানবাহন রয়েছে, মোট সড়ক দুর্ঘনায় মৃত্যুর ১৩ শতাংশই এই দেশগুলিতে হয়।হু বিভিন্ন দেশের সরকার ও স্বেচ্ছাসেবী সংস্থাকে সড়ক দুর্ঘটনায় মৃত্যু বন্ধ করতে এগিয়ে আসার আবেদন করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন