হেরাল্ড মামলায় নয়া তথ্য স্বামীর

ন্যাশনাল হেরাল্ড কাণ্ডে রাহুল গাঁধী, সনিয়া গাঁধী ও অন্য কয়েক জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা করেছেন স্বামী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৮ ০৩:৪৬
Share:

ন্যাশনাল হেরাল্ড মামলায় ফের গাঁধী পরিবারকে বিঁধতে সক্রিয় হলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।

Advertisement

ন্যাশনাল হেরাল্ড কাণ্ডে রাহুল গাঁধী, সনিয়া গাঁধী ও অন্য কয়েক জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা করেছেন স্বামী। আর্জিতে তিনি জানিয়েছেন, ‘ন্যাশনাল হেরাল্ড’-এর ৫ হাজার কোটি টাকার সম্পত্তি অধিগ্রহণের ক্ষেত্রে আইন ভেঙেছেন রাহুল-সনিয়া। তাঁদের নিয়ন্ত্রণাধীন ‘ইয়ং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেড’ সংস্থাকে এই কাজে ব্যবহার করা হয়েছে। মামলার অন্য অভিযুক্তদের মধ্যে রয়েছেন স্যাম পিত্রোদা ও কয়েক জন বর্ষীয়ান কংগ্রেস নেতা। ২০১৫ সালে এই মামলায় জামিন পান রাহুল ও সনিয়া।

আজ দিল্লিতে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অম্বিকা সিংহের আদালতে কিছু বিস্ফোরক তথ্য পেশ করেছেন স্বামী। তিনি জানান, সনিয়া এবং রাহুলের পাশাপাশি ওই অধিগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন প্রিয়ঙ্কা গাঁধী বঢরাও। কিছু নথিপত্র আদালতে জমা দেন স্বামী। তিনি জানান, আয়কর দফতর তাঁর অভিযোগ খতিয়ে দেখে এই ঘটনা নিয়ে তদন্ত করেছে। পরে ‘ইয়াং ইন্ডিয়ান’-কে ৪১৪ কোটি টাকা জরিমানাও করেছে তারা।

Advertisement

বিজেপি নেতা জানিয়েছেন, সেই তদন্ত ও জরিমানা সংক্রান্ত নথিপত্র সম্প্রতি তাঁর বাড়ির সামনে সংবাদপত্রের সঙ্গে পড়ে থাকতে দেখেন তিনি।

অভিযুক্তদের আইনজীবী জানান, ওই নথিপত্র স্বামীর কাছে থাকার কথা নয়। তাঁকে হলফনামা দিয়ে জানাতে হবে কী ভাবে সেগুলি তিনি পেলেন। ওই নথি আপাতত মুখবন্ধ খামে রাখার নির্দেশ দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন