কূটনীতিকদের হেনস্থা দিল্লিতে, পাক নালিশ

পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাস এবং নয়াদিল্লির বিদেশ মন্ত্রক— দু’জায়গাতেই পাকিস্তান সরকার জানিয়েছে, এই অবস্থা চলতে থাকলে ভারত থেকে পাক কূটনীতিকদের ফিরিয়ে নিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০১৮ ০৩:৪০
Share:

দিল্লিতে পাক কূটনীতিকদের হেনস্থা অভিযোগ আনল ইসলামাবাদ।

নয়াদিল্লিতে বসবাসকারী পাক কূটনীতিদের হেনস্থা করা হচ্ছে বলে নয়াদিল্লির কাছে অভিযোগ জানালো ইসলামাবাদ। অভিযোগ, তাঁদের পরিবারের উপর নজরদারির মাত্রা এমন পর্যায়ে চলে গিয়েছে যে স্বাভাবিক জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠেছে।

Advertisement

পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাস এবং নয়াদিল্লির বিদেশ মন্ত্রক— দু’জায়গাতেই পাকিস্তান সরকার জানিয়েছে, এই অবস্থা চলতে থাকলে ভারত থেকে পাক কূটনীতিকদের ফিরিয়ে নিতে হবে।

অত্যন্ত স্পর্শকাতর এই অভিযোগটি নিয়ে এখনও পর্যন্ত রা কাড়েনি ভারতের বিদেশ মন্ত্রক। তবে সূত্রের খবর, নিয়ন্ত্রণ রেখা বরাবর দু’দেশের তিক্ততা নিঃসন্দেহে ছায়া ফেলছে নয়াদিল্লির পাক দূতাবাসেও। আগামি ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবসে অন্য বারের মতো এ বারেও কট্টর এবং মধ্যমপন্থী হুরিয়ত নেতাদের ডাকা হচ্ছে। বিষয়টি একেবারেই না-পসন্দ সাউথ ব্লকের। ফলে যে স্নায়ুর যুদ্ধ তৈরি হয়েছে, তাতে উত্তেজনার আঁচ আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

পাক দূতাবাস সূত্রের অভিযোগ, ডেপুটি হাই কমিশনারের ছেলে-মেয়েদের স্কুলে যাওয়ার সময় দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাঁদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে। দিল্লির বাইরে যাওয়ার ক্ষেত্রেও শর্ত চাপানো হয়েছে। পাক কূটনীতিকদের অধিকাংশ সময়ই কাটছে দূতাবাসে বসে টিভিতে চোখ রেখে। আগে থেকে ভারতীয় নেতৃত্বকে না জানিয়ে কোথাও যাওয়ার জো নেই।

এই অভিযোগের কোনও জবাব অবশ্য নয়াদিল্লি দেয়নি। ঘরোয়া ভাবে জানানো হচ্ছে, ভারতে বসে এখানকার বিচ্ছিন্নতাবাদী অংশের সঙ্গে কোনও রকম আঁতাত বরদাস্ত করা হবে না। সন্ত্রাসদমন নিয়ে বার বার কথা দিয়েও রাখেনি ইসলামাবাদ। এখন আন্তর্জাতিক চাপের মুখে কিছুটা সুর নরম করছে ঠিকই, কিন্তু তাদের বিশ্বাস করার প্রশ্নই ওঠে না। তবে সে দেশের কূটনীতিকদের রাস্তাঘাটে হেনস্থা করা হচ্ছে— এমন অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিচ্ছে সাউথ ব্লক। বলা হয়েছে, পাকিস্তানের অভিযোগ অবশ্যই তদন্ত করে দেখা হবে। কিন্তু পাকিস্তানে ভারতীয় কূটনীতিকদের যে ভাবে তাঁদের হেনস্থা করা হচ্ছে, তার কোনও প্রতিকার হচ্ছে না। ভারত সে সব বিষয় প্রচারের আলোয় না-এনে শান্ত ভাবে কূটনৈতিক স্তরে মোকাবিলার চেষ্টা করে যাচ্ছে।

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ১৬ ফেব্রুয়ারি ভারতীয় হাই কমিশনার পাক বিদেশ মন্ত্রকে অভিযোগ করেন— পাক নিরাপত্তা বাহিনী ভারতীয় কূটনীতিকদের বাসভবনে ঢুকে তল্লাশির নামে যথেচ্ছ ভাঙচুর করে। কূটনীতিক ও পরিবারের সদস্যদের হুমকি দেয়। জল ও বিদ্যুৎ সংযোগ কেটে দিয়ে চলে যায়। পাক বিদেশ মন্ত্রক আশ্বাস দেওয়ার পরে এখনও সেই সংযোগ দেওয়া হয়নি। গত কয়েক মাস ধরে কূটনীতিকদের রাস্তাঘাটে হেনস্থা করা হচ্ছে। হাই কমিশনের এক কর্মীর বাড়িতে ঢুকে ল্যাপটপ তুলে নিয়ে যাওয়া হয়েছে। ব্যস্ত রাস্তায় হাই কমিশনারের গাড়ি থামিয়ে একটি অনুষ্ঠানে হাজির হওয়ার বদলে দফতরে ফিরতে বাধ্য করেছে পাক নিরাপত্তা সংস্থার কর্মীরা। নিরাপত্তার অভাবে প্রায় সব কর্মীর পরিবারকে দেশে ফিরে আসতে হয়েছে। স্কুল ছেড়ে দিতে হয়েছে ছেলে-মেয়েদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন