INDIA

‘ইন্ডিয়া’র ভার্চুয়াল বৈঠক শনিবার! আলোচনা আসন সমঝোতা নিয়ে, জোটের আহ্বায়ক চূড়ান্ত হবে কি?

বৈঠকে কোন দলের কোন স্তরের নেতারা থাকবেন তা শুক্রবার সন্ধ্যা পর্যন্ত স্পষ্ট নয়। এই ধরনের বিষয়ে ভার্চুয়াল বৈঠক করে কতটা লাভের লাভ হবে, তা নিয়েও সন্দিহান অনেক নেতাই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৯:০১
Share:

শনিবার বিবিধ বিষয় নিয়ে আলোচনায় বসছেন বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র নেতারা। —ফাইল চিত্র।

শনিবার বিবিধ বিষয় নিয়ে আলোচনায় বসছেন বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র নেতারা। তবে মুখোমুখি নয়, বৈঠক হবে ভার্চুয়ালি। বেলা ১১টার সময় বৈঠক শুরু হওয়ার কথা। সূত্রের খবর, বিভিন্ন দলের মধ্যে রাজ্যভিত্তিক আসন সমঝোতার বিষয়ে আলোচনা হতে পারে বৈঠকে। সেই সঙ্গে, জোটের এক জন আহ্বায়ক ঠিক করারর প্রসঙ্গও উঠবে আলোচনায়। এ ব্যাপারে যাঁর নাম নিয়ে সবচেয়ে বেশি গুঞ্জন রয়েছে, তিনি বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার।

Advertisement

গত ১৯ ডিসেম্বর দিল্লিতে ‘ইন্ডিয়া’র শেষ বৈঠক বসেছিল। সেখানে কিছুটা আকস্মিক ভাবেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের নাম প্রস্তাব করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার প্রস্তাবে সায় দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। ওই বৈঠকেই তৃণমূল দাবি জানিয়েছিল, ৩১ ডিসেম্বরের মধ্যে আসন রফা চূড়ান্ত করতে হবে। তার পর দিনই আসন বোঝাপড়া সংক্রান্ত পাঁচ জনের একটি দলীয় কমিটি তৈরি করে ফেলেছিল কংগ্রেস। সেই পাঁচ জনের কমিটি ইতিমধ্যেই নানা রাজ্যে নানা দলের সঙ্গে একপ্রস্ত কথা বলেছে। যদিও বাংলায় শাসকদল তৃণমূলের সঙ্গে তৃণমূলের কী কথা হয়েছে, বা শেষ পর্যন্ত কী সমীকরণ দাঁড়াবে তা স্পষ্ট নয় এখনও। এ নিয়ে দরকষাকষি চলছে বলেই দুই দলের সূত্রেই খবর।

শনিবারের ভার্চুয়াল বৈঠকে কোন দলের কোন স্তরের নেতারা থাকবেন তা শুক্রবার সন্ধ্যা পর্যন্ত স্পষ্ট নয়। এই ধরনের বিষয়ে ভার্চুয়াল বৈঠক করে কতটা লাভের লাভ হবে তা নিয়েও সন্দিহান অনেক নেতাই। তবে সর্বভারতীয় কংগ্রেসের এক মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই লিখেছে, কংগ্রেস শনিবারের বৈঠক নিয়ে আশাবাদী। তবে নীতীশ কুমার বা অন্য কারও নাম ‘ইন্ডিয়া’র আহ্বায়ক হিসেবে বৈঠকে প্রস্তাব এলে কোন দল কী অবস্থান নেয় তা নিয়েও সংশয় রয়েছে রাজনৈতিক মহলের অনেকের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন