India News

বিশ্বের সেরা ১০ সম্পদশালী দেশের তালিকায় ভারত

ব্যক্তিগত সম্পত্তির বিচারে বিশ্বের সেরা ১০ সম্পদশালী দেশের তালিকায় ভারত। চলতি বছরের জুন মাসে নিউ ওয়ার্ল্ড ওয়েলথ-এর রিপোর্ট অনুযায়ী, ভারতের ব্যক্তিগত মোট সম্পদের পরিমাণ ৫ লক্ষ ৬০ হাজার কোটি ডলার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৬ ১৯:২৯
Share:

ব্যক্তিগত সম্পত্তির বিচারে বিশ্বের সেরা ১০ সম্পদশালী দেশের তালিকায় ভারত।

Advertisement

চলতি বছরের জুন মাসে নিউ ওয়ার্ল্ড ওয়েলথ-এর রিপোর্ট অনুযায়ী, ভারতের ব্যক্তিগত মোট সম্পদের পরিমাণ ৫ লক্ষ ৬০ হাজার কোটি ডলার। তালিকার শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সে দেশের মোট ব্যক্তিগত সম্পদের পরিমাণ ৪৮ লক্ষ ৯০ হাজার কোটি ডলার।

ব্যক্তিগত সম্পদ কী?

Advertisement

ওই রিপোর্টে ব্যক্তিগত সম্পদ হিসেবে স্থাবর সম্পত্তি, নগদ অর্থ, ইকুইটি এবং বিনিয়োগকে ধরা হয়েছে। ঋণকে এর আওতায় জোড়া হয়নি।

আরও পড়ুন: মোদীর মোট ১ কোটি ৭৩ লক্ষ টাকার সম্পত্তি

সম্পদের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের পর রয়েছে চিন (১৭ লক্ষ ৪০ হাজার কোটি ডলার)। তার পরে একে একে জাপান (১৫ লক্ষ১০ হাজার কোটি ডলার), ব্রিটেন (৯ লক্ষ ২০ হাজার কোটি ডলার), জার্মানি (৯ লক্ষ ১০ হাজার কোটি ডলার), ফ্রান্স (৬ লক্ষ ৬০ হাজার কোটি ডলার) রয়েছে। ভারতের নাম সপ্তমে। তার পরে রয়েছে কানাডা (৪ লক্ষ ৭০ হাজার), অস্ট্রেলিয়া (৪ লক্ষ ৫০ হাজার) এবং ইতালি (৪ লক্ষ ৪০ হাজার)-র নাম। বিশেষজ্ঞদের মতে, ভারত এই তালিকায় ঢুকে পড়ার একমাত্র কারণ তার জনসংখ্যা।

ব্যক্তিগত সম্পদের তালিকায় সেরা ১০এ থাকলেও, এ দেশে ব্যক্তিগত আয়ের অসাম্য কিন্তু বাড়ছে। ১৯৯১তে শুরু হওয়া দেশে আর্থিক সংস্কারের পর জাতীয় আয়ে দরিদ্রতম ১০ শতাংশ মানুষের ভাগ কমেছে। এ রিপোর্ট বিশ্বব্যাঙ্কের।

অর্থাৎ সংস্কারের আর্থিক সুফল বেশি পেয়েছেন সম্পন্নরাই। আবার অন্য দিকে, ১৯৯২ সাল থেকে ভারতের জাতীয় আয় বৃদ্ধির হার বছরে চার শতাংশ থেকে ১০ শতাংশের সীমায় থেকেছে। গোটা দুনিয়ায় এক চিন ছাড়া অন্য কোনও দেশে যা হয়নি। অর্থাৎ, বৃদ্ধিতে স্থিতিশীলতা এসেছে। কিন্তু, ১৯৪৭ সালে দক্ষিণ কোরিয়া ও চিনের মাথাপিছু জাতীয় আয় ভারতের সঙ্গে মোটামুটি তুলনীয় ছিল, এখন তা যথাক্রমে ভারতের প্রায় ছয় ও আড়াই গুণ।

এ বার সেই ভারতই সম্পদশালীদের সেরা ১০ দেশের তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন