Chinese App Ban

Chinese App Ban: দেশের নিরাপত্তার পক্ষে ঝুঁকি, আবারও ৫৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করছে ভারত

সুইট সেল্ফি এইচডি’, ‘বিউটি ক্যামেরা’, ‘ভিভা ভিডিয়ো এডিটর’, ‘অ্যাপ লক’, ‘ডুয়াল স্পেস লাইট’-এর মতো মোট ৫৪টি চিনা অ্যাপ বাতিল হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪১
Share:

অতীতে ৩০০-র বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। প্রতীকী চিত্র।

গালওয়ানের ভারত-চিন সীমান্ত দ্বৈরথের আবহে ২০২০ সালে ৩০০টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্র। আবার ৫০-এর বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ হতে চলেছে। এমনই খবর মিলেছে সরকারি সূত্রে। ‘সুইট সেল্ফি এইচডি’, ‘বিউটি ক্যামেরা’, ‘ভিভা ভিডিয়ো এডিটর’, ‘টেনসেন্ট রিভার’, ‘অ্যাপ লক’, ‘ডুয়াল স্পেস লাইট’-এর মতো মোট ৫৪টি চিনা অ্যাপ এ দেশে নিষিদ্ধ হওয়ার পথে। সরকারি সূত্রে খবর, দেশের নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। জানানো হয়েছে, অ্যাপ ব্যবহারকারীর অজান্তেই স্মার্টফোনে ঢুকছে ক্ষতিকর সফট্ওয়্যার। সেই সঙ্গে অভিযোগ, অনুমতির তোয়াক্কা না করে তৃতীয় পক্ষের কাছে ব্যবহারকারীর তথ্য বিক্রি করে দিচ্ছে এই চিনা অ্যাপ সংস্থাগুলি।

Advertisement

এর আগে ২০২০ সালে ৩০০-র বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। তার পর গত বছরের জুন মাসেও ‘টিকটক’, ‘উই চ্যাট’, ‘হেলো’-র মতো ৫৯টি চিনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হয়। সে বারও সরকার জানায়, দেশের সার্বভৌমিকতা এবং নিরাপত্তার কারণেই এই পদক্ষেপ করা হয়েছে। ভারত-চিন কূটনৈতিক সম্পর্কের দোলাচলে আবারও চিনা অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা আনছে বিজেপি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন