Hijab Row

Hijab Row: মহিলারা হিজাব পরেন না বলেই দেশে ধর্ষণ বেশি, কংগ্রেস বিধায়কের মন্তব্যে বিতর্ক তুঙ্গে

কংগ্রেস বিধায়ক বলেন, যাঁরা নিজেদের রক্ষা করতে চান, তাঁরা হিজাব পরেন। যে মহিলা নিজের সৌন্দর্য দেখাতে চান না, তিনি হিজাব পরেন।

Advertisement

সংবাদ সংস্থা

কর্নাটক শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১০:১০
Share:

রূপ ঢাকতে হিজাব পরতে হয়, বললেন কর্নাটকের বিধায়ক। ছবি: সংবাদ সংস্থা।

কর্নাটকে হিজাব-বিতর্কের আঁচ দেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। সেই আবহে ওই বিতর্ক আরও উস্কে দিলেন কর্নাটকের কংগ্রেস বিধায়ক জমির আহমেদ। তাঁর দাবি, ভারতে ধর্ষণের হার সবচেয়ে বেশি কারণ বেশির ভাগ মহিলা হিজাব পরেন না।

Advertisement

রবিবার সংবাদ সংস্থা এএনআইকে জমির আহমেদ বলেন, ‘‘ইসলাম ধর্মে হিজাব মানে পর্দা। একটা বয়সের পর মেয়েদের সৌন্দর্য লুকিয়ে রাখতে হিজাব ব্যবহার করা হয়।’’ তিনি আরও বলেন, ‘‘ভারতে ধর্ষণের হার সবচেয়ে বেশি। এর কারণ, অনেক মহিলাই হিজাব পরেন না।’’ এখানেই থামেননি হুবলির কংগ্রেস বিধায়ক জমির। তিনি বলেন, ‘‘হিজাব পরা বাধ্যতামূলক নয়। যাঁরা নিজেদের রক্ষা করতে চান, তাঁরা হিজাব পরেন। যে মহিলা নিজের সৌন্দর্য দেখাতে চান না তিনি হিজাব পরেন। এটা বহু পুরনো রীতি।’’

প্রসঙ্গত, কর্নাটকে উদুপি-তে মুসলমান ছাত্রীরা হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবেন না, এমন নোটিস নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অন্য দিকে, কর্নাটকের স্কুল-কলেজের সেই আন্দোলন নিয়ে সুপ্রিম কোর্টে পর্যন্ত মামলা গড়িয়েছে। উদুপি-র সরকারি কলেজে ৬ ছাত্রী এ নিয়ে প্রথম আন্দোলন শুরু করেন। এর পর কর্নাটকের স্কুল-কলেজে ছড়িয়ে পড়ে এই আন্দোলন।

Advertisement

পাল্টা হিন্দুত্ববাদী সংগঠনগুলি শিক্ষাঙ্গনে গেরুয়া চাদর ব্যবহার শুরু করেন। সোমবার হিজাব-বিতর্কে একাধিক মামলার শুনানি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন