গিনেস রেকর্ডে ভারতের ৯১৮ কেজি খিচুড়ি

ইন্ডিয়া গেট প্রাঙ্গনে রান্নার তোড়জোড় শুরু হয়েছিল গত কাল রাত থেকেই। চাল-ডাল বাছা, মশলা-তেলের জোগাড়, সবই সেরে রাখা হয়েছিল রাতের মধ্যেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ০৩:২৪
Share:

অন্য ভূমিকায়: রেকর্ড গড়ে উনুনে চড়েছে ৯১৮ কিলোগ্রাম খিচুড়ি। বিশ্ব খাদ্য মেলা প্রাঙ্গণে কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর, সাধ্বী নিরঞ্জন জ্যোতির সঙ্গে রামদেব। শনিবার দিল্লিতে। ছবি: পিটিআই।

লক্ষ্য ছিল ৮০০ কেজির। শেষ পর্যন্ত দিল্লির আন্তর্জাতিক খাদ্য উৎসবে বিশ্বরেকর্ড গড়ে আজ খিচুড়ি রান্না হল ৯১৮ কেজি। মিলল গিনেস বুকে স্বীকৃতি। পরবর্তী ধাপে ভারতের এই ‘সুপার ফুড’কে গোটা পৃথিবীতে জনপ্রিয় করার পরিকল্পনা নিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

ইন্ডিয়া গেট প্রাঙ্গনে রান্নার তোড়জোড় শুরু হয়েছিল গত কাল রাত থেকেই। চাল-ডাল বাছা, মশলা-তেলের জোগাড়, সবই সেরে রাখা হয়েছিল রাতের মধ্যেই। আজ সকালে রান্না শুরু করেন বিখ্যাত রাঁধুনি সঞ্জীব কপূর। তাঁকে সাহায্য করার জন্য ছিলেন জনা পঞ্চাশেক স্বেচ্ছাসেবী। মাঝে রান্নায় ফোড়ন দিয়ে খুন্তি নেড়ে যান যোগগুরু রামদেব এবং কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণমন্ত্রী হরসিমরত কৌর। রান্না শেষে ক্রেন দিয়ে বিশাল হাঁড়িটিকে ওজন করালে দেখা যায়, মোট ৯১৮ কেজি খিচুড়ি রান্না হয়েছে। আয়োজকেরা দাবি করেন, এটি বিশ্বরেকর্ড। এ দিন রান্না ও ওজন করার সময়ে হাজির ছিলেন গিনেস বুকের প্রতিনিধিরাও।

আরও পড়ুন: ‘শৌর্য-গাথা’য় চাঙ্গা কংগ্রেস, প্যাঁচে বিজেপি

Advertisement

বিদেশে খিচুড়িকে জনপ্রিয় করাটা লক্ষ্য হওয়ায় আজ রান্না দেখতে ডাকা হয়েছিল অনুষ্ঠানে যোগদানকারী ত্রিশটি দেশের প্রতিনিধিকে। রান্না শেষে ভারতের ‘সুপার ফুড’ চেখেও দেখেন তাঁরা। পরে ওই খিচুড়ির একটি বড় অংশ বিতরণ করা হয় অনাথ শিশু ও দিল্লির বস্তিবাসীদের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন