Pakistan

১১ পাক বন্দিকে মুক্তি দিচ্ছে নয়াদিল্লি

১১ পাক নাগরিককে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল নয়াদিল্লি। সোমবারই এই পাক বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে বলে বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৭:০৫
Share:

প্রতীকী ছবি।

প্রতিবেশী পাকিস্তানকে সৌজন্যের বার্তা নয়াদিল্লির।

Advertisement

এখনও পর্যন্ত আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলার মীমাংসা হয়নি। তার আগেই এ দেশে বন্দি ১১ পাক নাগরিককে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল নয়াদিল্লি। সোমবারই এই পাক বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে বলে বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

ভারতীয় জেলে এই পাক বন্দিদের শাস্তির মেয়াদ উত্তীর্ণ হওয়ায়, বেশ কয়েক দিন ধরেই তাঁদের মুক্তির আবেদন জানাচ্ছিল ইসলামাবাদ। কিন্তু, এরই মধ্যে কুলভূষণ যাদবের বিষয়টি সামনে আসে। শুরু হয় নতুন বিতর্ক। ফলে পাক বন্দিদের মুক্তির বিষয়টাও পিছিয়ে যায়। সোমবার বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, মানবিকতার খাতিরেই এই ১১ পাক নাগরিককে মুক্তি দেওয়া হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: এজি-র পদ ছাড়তে চান মুকুল রোহতগি

দিন কয়েক আগেই আস্তানায় সাংহাই কঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর শীর্ষ বৈঠকে মুখোমুখি হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেখানেই এই পাক নাগরিকদের মুক্তির বিষয়টি চূড়ান্ত হয় বলে মনে করা হচ্ছে।

নয়াদিল্লির এই সিদ্ধান্ত কূটনৈতিক ভাবে ইসলামাবাদের উপর চাপ বাড়াল বলেই মনে করা হচ্ছে। পাকিস্তানের জেলে এই মুহূর্তে ১৩২ জন ভারতীয় বন্দি রয়েছেন। এর মধ্যে ৫৭ জনের সাজার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। পাকিস্তানের বক্তব্য, ভারত ওই বন্দিদের নাগরিকত্ব সুনিশ্চিত করলেই তাঁদের মুক্তি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন