Narendra Modi

পাক ‘প্ররোচনা’র জবাব সেনার মাধ্যমে দিতে পারে মোদীর ভারত: আমেরিকার গোয়েন্দা রিপোর্ট

রিপোর্ট অনুযায়ী, পাকিস্তান যদি তাদের ভারত-বিরোধী কৌশলের অঙ্গ হিসাবে সীমান্তে সন্ত্রাসমূলক কাজে লিপ্ত হয়, তবে মোদীর নেতৃত্বাধীন ভারত সেনা নামিয়েই তার জবাব দেওয়ার চেষ্টা করবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১০:০০
Share:

অস্ত্রের মাধ্যমেই পাকিস্তানকে জবাব দিতে পারে ভারত, বলছে আমেরিকার গোয়েন্দা রিপোর্ট। ফাইল চিত্র।

সীমান্তে বা কাশ্মীরে প্ররোচনা তৈরির চেষ্টা করলে আগের মতো চুপ করে বসে থাকবে না ভারত। না, এটা বিজেপির কোনও নেতামন্ত্রী বলছেন না। বলছে আমেরিকার একটি গোয়েন্দা রিপোর্ট! ওই রিপোর্ট অনুযায়ী, পাকিস্তান যদি তাদের ভারত-বিরোধী কৌশলের অঙ্গ হিসাবে সীমান্তে সন্ত্রাসমূলক কাজে লিপ্ত হয়, তবে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারত সেনা নামিয়েই তার জবাব দেওয়ার চেষ্টা করবে। ভারতের পূর্ববর্তী রক্ষণাত্মক অবস্থানের তুলনায় নতুন এই অবস্থান একেবারেই পৃথক বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

Advertisement

ওই রিপোর্টে বলা হয়েছে, দীর্ঘদিন ধরেই পাকিস্তান ভারত-বিরোধী সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে সক্রিয় রাখার চেষ্টা করে গিয়েছে। নতুন করে সীমান্তে উত্তেজনা তৈরি হলে নয়াদিল্লি ইসলামাবাদকে কঠোর জবাব দিতে পারেও দাবি করা হয়েছে ওই রিপোর্টে। এর পাশাপাশি দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে কী ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে, সে বিষয়েও উদ্বেগপ্রকাশ করা হয়েছে। কাশ্মীর এবং সীমান্তে সন্ত্রাসবাদকে মদত দেওয়ার প্রশ্নে বার বার যে ভারত আর পাকিস্তানের মধ্যে স্নায়ুযুদ্ধ এবং প্রায় ৪টি পূর্ণাঙ্গ যুদ্ধ হয়েছে, সে কথাও উল্লেখ করা হয়েছে রিপোর্টটিতে।

Advertisement

তবে ওই রিপোর্টের শেষে বর্তমান স্থিতাবস্থার উল্লেখ করে লেখা হয়েছে, “ভারত এবং পাকিস্তান দুই দেশেই বর্তমানে স্থিতাবস্থা বজায় রাখার পক্ষপাতী। নিয়ন্ত্রণরেখায় অস্ত্রবিরতি মেনে চলার ব্যাপারেও দুই দেশ সদিচ্ছা দেখিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন