Indian Air Force

স্বল্প নোটিসেই যুদ্ধে প্রস্তুত বায়ুসেনা, বার্তা বায়ুসেনা প্রধানের

এ দিন বায়ুসেনা প্রধান বলেন, ‘‘ভারতীয় সেনা ও নৌবাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রতি দায়বদ্ধ বায়ুসেনা।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ১৩:৪৩
Share:

বি এস ধনোয়া।— ফাইল চিত্র।

অল্প সময়ের নোটিসেই লড়াই করতে প্রস্তুত ভারতীয় বায়ুসেনা। কোনও এলোপাথাড়ি আক্রমণ নয়, নির্দিষ্ট লক্ষ্যেই আঘাত হানতে তৈরি ভারত। বার্তা দেশের বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল বি এস ধনোয়া-র। রবিবার বায়ুসেনা দিবসের অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। ধনোয়া আরও বলেছেন, ‘‘দেশের নিরাপত্তার পক্ষে যে কোনও চ্যালেঞ্জ মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তুত বায়ুসেনা।’’ কূটনৈতিক ও রাজনৈতিক মহলের ব্যাখ্যা, বায়ুসেনা প্রধানের এমন মন্তব্যের লক্ষ্য মূলত পাকিস্তান। তবে, এর মাধ্যমে চিনকেও বার্তা দেওয়ার চেষ্টা করছেন ধানোয়া।

Advertisement

আরও পড়ুন: নিজের জন্মস্থানে গিয়ে আবেগে ভাসলেন প্রধানমন্ত্রী

এ দিন বায়ুসেনা প্রধান বলেন, ‘‘ভারতীয় সেনা ও নৌবাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রতি দায়বদ্ধ বায়ুসেনা।’’ তিনি জানান, যে কোনও বিপদের মোকাবিলায় দেশের বায়ুসেনা ঘাঁটিগুলির নিরাপত্তা বাড়ানো হয়েছে। গত বছর পঠানকোটে বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে ধনোয়ার এই মন্তব্য বলে মনে করা হচ্ছে। দিন তিনেক আগেই এক সাংবাদিক বৈঠকে বায়ুসেনা প্রধান দাবি করেছিলেন, সর্বাত্মক অভিযানের (ফুল স্পেকট্রাম অপারেশন) জন্য প্রস্তুত ভারতীয় বায়ুসেনা।

Advertisement

আরও পড়ুন: ছররার বদলে এ বার উপত্যকায় প্লাস্টিক গুলি

চিন এবং পাকিস্তান যদি একসঙ্গে যুদ্ধ ঘোষণা করে ভারতের বিরুদ্ধে, তা হলে কি মোকাবিলায় প্রস্তুত ভারতীয় বাহিনী? এই প্রশ্ন সম্প্রতি বার বারই উঠছে। সেই প্রেক্ষিতে ধনোয়া-র এ দিনের মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন