National News

ডোভালের সঙ্গে কথা হচ্ছে জানজুয়ার, ইঙ্গিত দিলেন পাক রাষ্ট্রদূত

অজিত ডোভাল এবং নাসির খান জানজুয়া পরস্পরের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন বলে জানালেন ভারতে নিযুক্ত পাক হাইকমিশনার আবদুল বাসিত। দু’দেশ আবার আলোচনার টেবিলে ফিরতে পারে বলেও তিনি আশা প্রকাশ করলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ১৮:৪৩
Share:

শীঘ্রই ভারত থেকে বিদায় নিচ্ছেন আবদুল বাসিত। নয়াদিল্লিতে এ বার নতুন হাইকমিশনার পাঠাচ্ছে ইসলামাবাদ। বিদায়ী রাষ্ট্রদূত ইঙ্গিত দিয়ে গেলেন, দু’দেশ ফের নিজেদের মধ্যে আলোচনা শুরু করতে সচেষ্ট হয়েছে। —ফাইল চিত্র।

ভারত এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে কথাবার্তা চলছে। দু’দেশের দুই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং নাসির খান জানজুয়া পরস্পরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। এমনটাই জানালেন নয়াদিল্লিতে নিযুক্ত বিদায়ী পাকিস্তানি হাইকমিশনার আবদুল বাসিত। দু’দেশের মধ্যে আলোচনা ঠিক কোন পর্যায়ে চলছে, দুই জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মধ্যে কবে কথা হয়েছে, সে বিষয়ে বিশদে কিছু জানাননি তিনি। তবে ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে তাঁর ইঙ্গিত, অতি সম্প্রতি অজিত ডোভালের সঙ্গে কথা হয়েছে নাসির খান জানজুয়ার। ভারত ও পাকিস্তান আবার আলোচনার টেবিলে আসতে পারে বলেও বাসিত আশা প্রকাশ করেছেন।

Advertisement

আরও পড়ুন: চিনকে ভাঙার চেষ্টা মেনে নেব না, ফের হুঙ্কার শি চিনফিং-এর

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির খান জানজুয়ার মধ্যে যে কথাবার্তা চলছে, সে ইঙ্গিত বেশ স্পষ্ট করেই দিয়েছেন আবদুল বাসিত। ‘‘আমার মনে হয়, তাঁরা দু’জন (ডোভাল ও জানজুয়া) পরস্পরের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন,’’— সাক্ষাৎকারে এমনই বলেছেন বিদায়ী পাক হাইকমিশনার। কিন্তু ডোভাল এবং জানজুয়ার মধ্যে বৈঠক হয়েছে কি না, সে বিষয়ে বাসিত মুখ খুলতে রাজি হননি। সাক্ষাৎকারে তিনি আশা প্রকাশ করেছেন, দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা যে ভাবে পরস্পরের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন, তাতে ভারত ও পাকিস্তান আবার আলোচনার টেবিলে ফিরতে পারে।

Advertisement

আরও পড়ুন: ডোকলাম: পশ্চিমী মিডিয়া পক্ষপাতদুষ্ট, বলল চিন

চলতি বছরের মে মাসে রাশিয়ায় আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলন হয়েছিল। ২৪ মে সেই সম্মেলনের ফাঁকে রাশিয়াতেই ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিজেদের মধ্যে বৈঠক করেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রের খবর। সে সংক্রান্ত প্রশ্নে বাসিতের জবাব, ‘‘আপনারা নিজেদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছ থেকেই এই প্রশ্নের উত্তর পাওয়ার চেষ্টা করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন