কাশ্মীরি যুবককে জিপে বেঁধে ‘মানব ঢাল’ করা সেই মেজরকে পুরস্কৃত করল সেনা

মাস দেড়েক আগের ঘটনা। কাশ্মীরে এক যুবককে জিপের সামনে বেঁধে ‘মানব ঢাল’ করে খবরের শিরোনামে এসেছিলেন মেজর গগৈ। তুমুল বিতর্ক আর সমালোচনার ঢেউ আছড়ে পড়েছিল দেশ জুড়ে। সেই বিতর্কের রেশ এখনও কাটেনি। এর মধ্যেই সেই মেজরকে পুরস্কৃত করল ভারতীয় সেনাবাহিনী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ মে ২০১৭ ১৭:০৮
Share:

কাশ্মীরে বিক্ষোভকারীদের নিশানা নিরাপত্তারক্ষীরা।

মাস দেড়েক আগের ঘটনা। কাশ্মীরে এক যুবককে জিপের সামনে বেঁধে ‘মানব ঢাল’ করে খবরের শিরোনামে এসেছিলেন মেজর গগৈ। তুমুল বিতর্ক আর সমালোচনার ঢেউ আছড়ে পড়েছিল দেশ জুড়ে। সেই বিতর্কের রেশ এখনও কাটেনি। এর মধ্যেই সেই মেজরকে পুরস্কৃত করল ভারতীয় সেনাবাহিনী। তাঁকে দেওয়া হয়েছে সেনা শংসাপত্রও। সন্ত্রাস দমনে কার্যকর ভূমিকা নেওয়ার জন্যই এই পুরস্কার। সেনাসূত্রে খবর, খোদ সেনাপ্রধান বিপিন রাওয়াত পুরস্কৃত করেছেন মেজরকে। এবং যথারীতি ওই বিতর্কিত মেজরের পুরস্কৃত হওয়ার খবরে সোশ্যাল মিডিয়ায় নতুন করে সূত্রপাত হয়েছে বিতর্কের।

Advertisement

গত ৯ এপ্রিলের ঘটনা।শ্রীনগর লোকসভা কেন্দ্রের উপনির্বাচন। সামরিক বাহিনীর জিপের সামনে দড়ি দিয়ে বাঁধা এক ব্যক্তি। মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল ভিডিওটা। খবরের শিরোনামে এসেছিলেন ৫৩ নম্বর রাষ্ট্রীয় রাইফেলস-এর মেজর গগৈ। এর পরই শুরু হয় বিতর্ক। সরব হয় মানবাধিকার সংগঠনগুলিও। বছরখানেক ধরেই উত্তপ্ত ভূস্বর্গ। সেনা জওয়ানদের দেখলেই পাথর ছুড়ছিল কাশ্মীরি বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের ছোড়া পাথরে আহত হন বেশ কয়েকজন সেনা জওয়ানও। পাথরেরহাত থেকে রেহাই পেতে, কাশ্মীরে গত মাসে উপনির্বাচনের দিন বদগাম জেলায় ফারুক আহমেদ দার নামে এক বিক্ষোভকারীকে জিপের সামনে বেঁধে প্রকাশ্যে ঘোরেন মেজর। মেজর গগৈয়ের যুক্তি ছিল, বিক্ষোভকারীদের ছোড়া পাথরের হাত থেকে বাঁচতেই এই ‘মানব ঢাল’ ব্যবহার করতে বাধ্য হয়েছিলেন তিনি।

সেনাবাহিনীর জিপের সামনে বাঁধা ফারুক দার, যে ঘটনা ঘিরে বিতর্ক।

Advertisement

যদিও ফারুক দার বিক্ষোভকারী কি না, তা নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। সামনে আসে নতুন তথ্য। ভোট বয়কটের ডাকের মধ্যেও যে কয়েকজন সে দিন ভোট দিতে গিয়েছিলেন, তাদের অন্যতম ছিলেন দার। মানবাধিকার সংগঠনগুলোর দাবি, দার কোনও বিক্ষোভকারী নন, তিনি আদতে একজন শান্তিপ্রিয় কাশ্মীরি নাগরিক। তবে, মেজরেরর সেদিনের ভূমিকা নিয়ে বিতর্ক হলেও, সেনাবাহিনীর এই পুরস্কার আদতে প্রমাণ করল কেন্দ্রীয় সরকারের পাশে থাকার বিষয়টিও। বিক্ষোভকারীদের পাথর ছোড়ার হাত থেকে রক্ষা পেতে মেজর গগৈয়ের কৌশল সেনাবাহিনীর অন্তরে বিশেষ প্রশংসাও পেয়েছে বলে সেনাসূত্রে খবর।

আরও পড়ুন: বিধ্বংসী আঘাত হানল ভারত, গুঁড়িয়ে দেওয়া হল একাধিক পাক বাঙ্কার

মেজরের ভূমিকা নিয়ে আগেও বিতর্ক হয়েছে। সমাজকর্মীরা সরব হয়েছিলেন। এমনকী, লেখিকা অরুন্ধতী রায়কে এবিষয়ে আক্রমণ করে বিতর্কে জড়িয়েছেন অভিনেতা পরেশ রাওয়াল। এবার মেজরের পুরস্কার পাওয়ার খবর পেতেই টুইট করে তাঁকে শুভেচ্ছা জানালেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন সদস্য বীরেন্দ্র সহবাগ। বিরুর দাবি, এই পুরস্কার ভারতীয় জওয়ানদের বীরত্বের স্বীকৃতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন