Baramulla Clash

জঙ্গিদের বাঁচাতে পাকিস্তান গুলি চালাল বারামুলায়! নিহতদের কাছে কী কী ছিল? জানাল সেনা

ভারতীয় সেনার দাবি, তিন জঙ্গিকে খতম করার পর দু’জনের দেহ উদ্ধার করা গিয়েছিল। এক জনের দেহ উদ্ধারে সমস্যা হয়। কারণ, সে সময় পাক সেনাচৌকি থেকে গুলি ছোড়া হচ্ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২৩:১৩
Share:

—ফাইল চিত্র।

জম্মু-কাশ্মীরের বারামুলায় তিন জঙ্গিকে খতম করেছে ভারতীয় সেনা। ওই জঙ্গিরা গোপনে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করার চেষ্টা করছিল বলে অভিযোগ। ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, জঙ্গিদের বাঁচাতে পাকিস্তানের সেনাও পাল্টা গুলি চালিয়েছে। কাঁটাতারের ও পার থেকে ভারতীয় জওয়ানদের দিকে ধেয়ে এসেছে গুলি।

Advertisement

ভারতীয় সেনার পির পঞ্জাল ব্রিগেডের কমান্ডার পিএমএস ধিলোঁ জানিয়েছেন, গোপন সূত্রে খবর পেয়ে সেনা এবং জম্মু ও কাশ্মীর পুলিশ যৌথ অভিযান চালায় বারামুলায়। জঙ্গিরা সেখান দিয়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করার চেষ্টা করছে, জানতে পেরেছিলেন তাঁরা। ধিলোঁর কথায়, ‘‘তিন জন জঙ্গি ছিল। দু’জনকে তৎক্ষণাৎ খতম করা হয়। তাদের দেহও উদ্ধার করা হয়। তৃতীয় জঙ্গিরও মৃত্যু হয়েছিল। কিন্তু তার দেহ উদ্ধারে সমস্যা হয়। ওদের বাঁচাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখার ও পার থেকে পাকিস্তানের সেনারা গুলি চালাচ্ছিলেন।’’

সেনা সূত্রে খবর, নিহত জঙ্গিদের পকেট থেকে পাকিস্তানের টাকা মিলেছে। কিছু ভারতীয় মুদ্রাও ছিল তাঁদের সঙ্গে। এ ছাড়া, দু’টি একে রাইফেল, অনেক কার্তুজ, একটি পিস্তল, সাতটি হ্যান্ড গ্রেনেড, একটি বিস্ফোরক ডিভাইসও বারামুলায় নিহত জঙ্গিদের কাছ থেকে উদ্ধার করেছেন ভারতীয় জওয়ানেরা। সংবাদসংস্থা এএনআই উদ্ধারকৃত বস্তুর একটি ভিডিয়ো প্রকাশ করেছে।

Advertisement

কাশ্মীরের অনন্তনাগে ভারতীয় সেনার সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই চলছে গত বুধবার থেকে। চার দিন পরেও সংঘর্ষ থামেনি। সেই সংঘর্ষেই ভারতের দুই সেনাকর্তা এবং জম্মু-কাশ্মীর পুলিশের এক ডিএসপির মৃত্যু হয়েছে। মনে করা হচ্ছে, সংঘর্ষের আবহে বারামুলাতেও নতুন করে হামলার ছক কষেছিল জঙ্গিরা। আপাতত তা ভেস্তে দেওয়া গিয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ভারত এবং পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে শান্তিচুক্তি হয়েছিল। তাতে বলা হয়েছিল, কোনও পক্ষই প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় গোলাগুলি চালাবে না। জঙ্গিদের বাঁচাতে পাক সেনাচৌকি থেকে গুলি চালানোর অভিযোগ এনেছে ভারতীয় সেনা। সে ক্ষেত্রে পাকিস্তান শান্তিচুক্তি লঙ্ঘন করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন