মোটা? কোপ সেনার পদোন্নতিতে

অতিরিক্ত মেদে হাতছাড়া পদোন্নতি! ভারতীয় সেনাদের নতুন শত্রু তাদের শরীরে জমা অতিরিক্ত মেদ। গত সপ্তাহে সেনাবাহিনী এক কড়া নির্দেশ দিয়েছে। যার মোদ্দা কথা, শারীরিক সুস্থতার পরীক্ষায় ফেল করলে বা অতিরিক্ত স্থূলকায় সেনাদের ক্ষেত্রে পদোন্নতি, বিদেশে যাওয়ার সুযোগ, এমনকী কেরিয়ারের খাতিরে অন্য কোর্স করার সুযোগও হাত ফস্কে যেতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৭ ০৩:৩৫
Share:

অতিরিক্ত মেদে হাতছাড়া পদোন্নতি!

Advertisement

ভারতীয় সেনাদের নতুন শত্রু তাদের শরীরে জমা অতিরিক্ত মেদ। গত সপ্তাহে সেনাবাহিনী এক কড়া নির্দেশ দিয়েছে। যার মোদ্দা কথা, শারীরিক সুস্থতার পরীক্ষায় ফেল করলে বা অতিরিক্ত স্থূলকায় সেনাদের ক্ষেত্রে পদোন্নতি, বিদেশে যাওয়ার সুযোগ, এমনকী কেরিয়ারের খাতিরে অন্য কোর্স করার সুযোগও হাত ফস্কে যেতে পারে। আর যদি তাঁরা মনে করেন, লুকিয়ে-চুরিয়ে কোনও ভাবে পার পেয়ে যাবেন, সে গুড়ে বালি। সিনিয়র অফিসারদের ইতিমধ্যেই এমন ক্ষমতা দেওয়া হয়েছে যাতে তাঁরা সেনাদের উপরে যখন-তখন নজরদারি চালাতে পারবেন। প্রয়োজনে আপাদমস্তক মেডিক্যাল পরীক্ষা-নিরীক্ষার পরে সেনারা কতটা উপযোগী সেই শংসাপত্র দিতে পারবেন। আর চাইলে তাঁদের বিরুদ্ধে অভিযোগও করতে পারেন। এক সিনিয়র অফিসারের কথায়, ‘‘সমস্ত সেনা সদর দফতর থেকে খোঁজখবর নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

আরও পড়ুন: গুজরাতে গরু মারলে যাবজ্জীবন সাজা, বিধানসভায় বিল পাশ

Advertisement

ওই নির্দেশিকায় বলা হচ্ছে, সেনাদের বার্ষিক মুল্যায়ন রিপোর্টের সঙ্গেই তাঁদের সামনে ও পাশ থেকে প্রোফাইলের ছবি জুড়ে দেওয়া হবে। যদি কোনও জওয়ানকে স্থূলকায় মনে হয়, তবে তাদের সেনা-হাসপাতালে পাঠানোর এক্তিয়ারও থাকছে কম্যান্ডিং অফিসারদের হাতে। গুরুত্বপূর্ণ পদে ইন্টারভিউয়ের সময় যদি দেখা যায়, প্রার্থী মেডিক্যাল পরীক্ষায় পাশ করেছেন কিন্তু তিনি ওভারওয়েট, তবে তাঁদের বাতিল করতে পারে স্ক্রিনিং কমিটি। যতক্ষণ না তাঁরা প্রত্যাশিত চেহারায় ফিরছেন, তাঁদের উপরে নিষেধাজ্ঞাও চাপানো যাবে। বিদেশে সেনা পাঠানোর ক্ষেত্রে সব ডিরেক্টরেটকে বেশি সচেতন থাকতে হবে। বিশেষ কোনও কারণ যেমন (যুদ্ধে আহত) সেনাদের ছাড়া কম্যান্ডিং অফিসারকে নিশ্চিত করতে হবে, কোনও অবস্থাতেই স্থূলকায় অফিসারকে বিদেশে পাঠানো যাবে না। আসলে অবসরের পরে যে অফিসারদের পুনর্নিয়োগ করা হয়, তাদের উপরেই খড়্গহস্ত সেনাবাহিনী। তাঁদের তেমন গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব দেওয়া হয় না। আর তাই শরীরচর্চা নিয়ে বেশি মাথা ঘামান না তাঁরা। তাঁদের জন্যও বিশেষ শর্ত রাখা হয়েছে সেনাবাহিনীতে। সেনাবাহিনীতে পুনর্নিয়োগের জন্য সংশ্লিষ্ট অফিসারদের আবেদনপত্রের সঙ্গে শংসাপত্র দাখিল করতে হবে। যাতে বলা থাকবে, যে ওই অফিসারের যা ওজন থাকার কথা, তাই আছে। সেই শংসাপত্র না থাকলে আবেদন বাতিল হতে পারে।

পুরস্কারের মঞ্চেও যাতে তাঁদের বিশাল বপু দেখা না যায়, তার চেষ্টা চালাচ্ছে সেনাবাহিনী। পুরস্কার পাবেন এমন সেনার সঙ্গে মঞ্চে উঠতে পারবেন না স্থূলকায় সেনারা। যদিও সাহসিকতার জন্য পুরস্কার প্রাপকদের এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে। সেনার সদর দফতর থেকে বলা হয়েছে, ব্যতিক্রমী বিভাগে না থাকলে ওই ধরনের অফিসারদের নাম মনোনীতই হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন