Business

গোঁত্তা খাওয়া অর্থনীতি উঠে দাঁড়াবে তাড়াতাড়ি, দাবি উর্জিত পটেলের

একেবারে খাদে পড়ে গিয়ে আবার পাহাড়-চূড়ায় উঠে পড়া! ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হারটা হতে চলেছে সেই রকমই একটা শার্প ভি (V)। আর কেউ নন, এই আশার কথাটা শোনালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:০৭
Share:

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল।

একেবারে খাদে পড়ে গিয়ে আবার পাহাড়-চূড়ায় উঠে পড়া!

Advertisement

ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হারটা হতে চলেছে সেই রকমই একটা শার্প ভি (V)। মানে, অর্থনীতি যতটা গোঁত্তা খেয়ে নীচে নেমেছিল, খুব তাড়াতাড়ি আবার ততটাই উঠে দাঁড়াবে।আর কেউ নন, এই আশার কথাটা শোনালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল।

শুক্রবার একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে উর্জিত বলেন, ‘‘এটা এখন সবাই মেনে নিচ্ছেন, অল্প সময়ের জন্য (পড়ুন, প্রধানমন্ত্রীর নোট-বাতিলের সিদ্ধান্তের জেরে) যে হাল হয়েছিল অর্থনীতির, তা কাটিয়ে ভারত খুব তাড়াতাড়ি ঘুরে দাঁড়াবে। আবার পৌঁছে যাবে শিখরে। এর কারণ, পুনর্মুদ্রাকরণের (রিমানিটাইজেশন) প্রক্রিয়াটা খুব তাড়াতাড়ি হয়েছে। বাজারে পর্যাপ্ত পরিমাণে নতুন বৈধ নোট পৌঁছে দেওয়া হয়েছে।’’ নতুন অর্থবর্ষে মুদ্রাস্ফীতির হারও কিছুটা কমবে বলে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের আশা।

Advertisement

আরও পড়ুন- বেঙ্গালুরুর হ্রদে ভয়াবহ আগুন, রাস্তা-আকাশ ঢেকে গেল ধোঁয়ার কুণ্ডলীতে

প্রধানমন্ত্রীর গত ৮ নভেম্বরের ঘোষণার জেরে বাজারে চালু পুরনো ৫০০ আর ১০০০ টাকার নোটের পুরোটাই তুলে নেওয়া হয়েছিল, যা সেই সময় ছিল বাজারে চালু মুদ্রার ৮৬ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন