বাইরের আঘাতে কাবু হবে না ভারতের অর্থনীতি

ভারতের অর্থনীতি নিয়ে উদ্বেগের কারণ নেই বলে ভরসা দিল আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর্স (এস অ্যান্ড পি)। আমেরিকা ভিত্তিক এই সংস্থা মঙ্গলবার স্পষ্ট জানিয়েছে, বাইরে থেকে ভারতের অর্থনীতির উপর তেমন জোরালো ধাক্কা আসার সম্ভাবনা কম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৬ ০২:১৫
Share:

ভারতের অর্থনীতি নিয়ে উদ্বেগের কারণ নেই বলে ভরসা দিল আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর্স (এস অ্যান্ড পি)।

Advertisement

আমেরিকা ভিত্তিক এই সংস্থা মঙ্গলবার স্পষ্ট জানিয়েছে, বাইরে থেকে ভারতের অর্থনীতির উপর তেমন জোরালো ধাক্কা আসার সম্ভাবনা কম। তার জন্য দু’টি কারণ চিহ্নিত করেছে তারা, যেগুলি হল:

• দেশের মধ্যে বিপুল বাজার

Advertisement

• সরকারি খরচের বহর

এস অ্যান্ড পি-র মতে, মূলত এই দু’টি কারণেই দেশে চাহিদা যথেষ্ট, যা ভারতের অর্থনীতির চালিকাশক্তি। এক দিকে রয়েছে প্রায় ১২৫ কোটি জনসংখ্যার দেশে বিপুল চাহিদা। পাশাপাশি, পরিকাঠামো তৈরি ও
সামাজিক উন্নয়ন খাতে ভারত সরকার
যথেষ্ট পরিমাণ খরচ করে, যা শিল্পে নতুন লগ্নি টানার পক্ষে সহায়ক। ফলে ভারতের অর্থনিতি নিজের পায়ে শক্ত ভিতের উপর দাঁড়াতে সক্ষম বলে মন্তব্য করেছে এই মূল্যায়ন সংস্থা। আর, ঠিক এই কারণেই বিদেশি লগ্নির উপর ভারতীয় শিল্প পুরোপুরি নির্ভরশীল নয়। ব্যাঙ্কগুলিকেও বিদেশ থেকে আসা তহবিলের জন্য বসে তাকতে হয় না বলে মন্তব্য করেছেন এস অ্যান্ড পি রেটিং সার্ভিসেস ইন্ডিয়া-র বিশ্লেষক কিরণ কুরি।

ভারতের শেয়ার বাজার বিদেশি আর্থিক সংস্থার লগ্নির উপর কিছুটা নির্ভর করলেও ওই লগ্নি বেরিয়ে গেলে বড় বিপদের মুখোমুখি হবে হবে না বলে কুরি আশাবাদী। তাঁর মতে, নিজের দেশের বিস্তৃত বাজারের কারণেই বিদেশি লগ্নির আসা-যাওয়ার ঝুঁকির আঁচ এখানে তেমন লাগে না।

চলতি খাতে বিদেশি মুদ্রার লেনদেন ঘাটতি (বিদেশি মুদ্রা আয়-ব্যয়ের ফারাক) ২০১৫-’১৬ অর্থবর্ষে জাতীয় আয়ের ১.৪ শতাংশ ছাড়াবে না বলেও আশ্বাস দিয়েছে এস অ্যান্ড পি। আগামী ২০১৮ সাল পর্যন্ত তা একই রকম থাকবে বলেও মনে করছে এই মূল্যায়ন সংস্থা।

বিশ্ব বাজারে মন্দার কারণে ভারতের রফতানি কমছে। কিন্তু এ ক্ষেত্রেও স্বস্তির দিকটি উপেক্ষা করলে চলবে না বলে মন্তব্য করেছে সংস্থা। তারা পূর্বাভাস দিয়েছে, চলতি অর্থবর্ষে আমদানিও কম থাকার কারণে বৈদেশিক বাণিজ্যে ঘাটতি বাগে রাখা সম্ভব হবে। তা জাতীয় আয়ের ১.৪ শতাংশে বেঁধে রাখা যাবে বলে আশা এস অ্যান্ড পি-র।

মোটের উপর বিশ্ব অর্থনীতির ঝড়-ঝাপ্টা এড়িয়েই ভারতের এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, সে ব্যাপারে স্পষ্ট ইঙ্গিত দিয়েছে এই আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন