Earthquake in Turkey and Syria

তুরস্কে নিখোঁজ ভারতীয় যুবক, প্রত্যন্ত এলাকায় আটকে আরও অন্তত ১০ জন! জানাল কেন্দ্র

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অন্তত ১০ জন ভারতীয় নাগরিক তুরস্কের প্রত্যন্ত এলাকায় আটকে পড়েছেন। তবে তাঁরা প্রত্যেকেই আপাতত নিরাপদে রয়েছেন। এক জনের খোঁজ মিলছে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১২
Share:

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। ছবি: সংগৃহীত।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে আটকে রয়েছেন অন্তত ১০ জন ভারতীয়। এক ভারতীয় যুবকের খোঁজ পাওয়া যাচ্ছে না। বুধবার এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে বুধবার জানানো হয়েছে, তুরস্কে নিখোঁজ যুবকের পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেছে সরকার। ওই যুবক কাজের সূত্রে তুরস্কে গিয়েছিলেন। তিনি বেঙ্গালুরুর যে সংস্থায় কাজ করেন, তার সঙ্গেও যোগাযোগ রাখা হয়েছে।

বিদেশ মন্ত্রকের তরফে সঞ্জয় বর্মা জানান, অন্তত ১০ জন ভারতীয় নাগরিক তুরস্কের প্রত্যন্ত এলাকায় আটকে পড়েছেন। তবে তাঁরা প্রত্যেকেই আপাতত নিরাপদে রয়েছেন। সঞ্জয়ের কথায়, ‘‘তুরস্কের আডানায় আমরা একটি কন্ট্রোল রুম খুলেছি। ভারতের যাঁরা তুরস্কে আটকে পড়েছেন, তাঁরা নিরাপদে রয়েছেন। এক জন ভারতীয় নাগরিক ওই দেশে কাজের সূত্রে গিয়েছিলেন, তাঁর খোঁজ পাওয়া যায়নি। আমরা ওঁর পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেছি।’’

Advertisement

ইতিমধ্যেই ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ার পাশে দাঁড়িয়েছে ভারত সরকার। সে দেশে ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বুধবার জানিয়েছেন, ‘অপারেশন দোস্ত’-এ শামিল হয়ে ‘বন্ধু’ দেশ সিরিয়ায় ওষুধপত্র এবং অন্যান্য ত্রাণসামগ্রী পাঠিয়েছে সরকার। তুরস্কে পাঠানো হয়েছে উদ্ধারকারী দল।

সোমবার সকাল থেকে একাধিক বার কেঁপে উঠেছে তুরস্ক এবং সিরিয়া। রিখটার স্কেলে মূল কম্পনের মাত্রা ছিল ৭.৮। তার পর আফটার শকে অন্তত ১০০ বার কেঁপেছে এই দুই দেশ। হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে বহু বাড়িঘর। বুধবার বিকেল পর্যন্ত তুরস্ক, সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ভারত ছাড়াও একাধিক দেশ ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন