Indian Navy

চিনা জাহাজে নজর রয়েছে: নৌসেনা

নৌসেনা সূত্রে জানানো হয়েছে, আকাশপথে এবং অন্যান্য সব রকমের পদ্ধতি অবলম্বন করে নজরদারি চালানো হচ্ছে। চিনা জাহাজটি ভারত মহাসাগরে থাকলেও তা ভারতীয় জলসীমা থেকে বেশ দূরে রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ০৭:২৫
Share:

কয়েক মাস আগে একই ধরনের একটি চিনা জাহাজ ভারত মহাসাগরে প্রবেশ করার পরে শ্রীলঙ্কায় থেমেছিল। প্রতীকী ছবি।

ভারত মহাসাগরে গবেষণার কাজে ব্যবহৃত চিনা জাহাজের উপরে সতর্ক নজর রেখেছে ভারত, জানাল ভারতীয় নৌবাহিনী। ভারত মহাসাগরে চিনা জাহাজটি ঢোকার পর থেকেই তার উপরে নজর রয়েছে বলে জানানো হয়েছে।

Advertisement

কয়েক মাস আগে একই ধরনের একটি চিনা জাহাজ ভারত মহাসাগরে প্রবেশ করার পরে শ্রীলঙ্কায় থেমেছিল। সেই সময়ে ভারত বিষয়টি নিয়ে আপত্তি জানায়। এই দফায় নৌসেনা সূত্রে জানানো হয়েছে, আকাশপথে এবং অন্যান্য সব রকমের পদ্ধতি অবলম্বন করে নজরদারি চালানো হচ্ছে। চিনা জাহাজটি ভারত মহাসাগরে থাকলেও তা ভারতীয় জলসীমা থেকে বেশ দূরে রয়েছে। ফলে জলসীমা আইন লঙ্ঘনের কোনও ঘটনা ঘটেনি বলে নৌসেনা সূত্রের খবর। পাশাপাশি তা ভারতীয় নৌসেনার জাহাজ বা অন্য ভারতীয় জাহাজের উপরে নজরদারি চালাচ্ছে বলেও প্রাথমিক ভাবে মনে করছে না নৌসেনা। যদিও দক্ষিণ চিন সাগরের মতো ভারত মহাসাগরেও টহলদারি চালিয়ে চিন নিজেদের আধিপত্য বজায় রাখার চেষ্টা করছে বলে একটি মহলের আশঙ্কা। সে কারণেই বিষয়টি নিয়ে সতর্ক রয়েছে ভারত।

এ দিকে বৃহস্পতিবার ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার জানিয়েছেন, ভারতীয় নৌবাহিনী সব সময়, যে কোনও পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত। যাতে বিপদ এলেই তারা প্রত্যাঘাত করতে পারে। ভবিষ্যতের কথা ভেবেই তৈরি বাহিনী। ভারত মহাসাগরে চিনা গতিবিধি নিয়ে উদ্বেগের মধ্যেই নৌবাহিনীর শীর্ষ কর্তাদের বিষয়টি জানিয়েছেন নৌপ্রধান। নৌবাহিনীকে আরও বেশি আত্মনির্ভর এবং সতর্ক থাকার কথাও বলেছেন অন্য শীর্ষ নৌ-কর্তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন