Bizarre Incident

জানলার ধারের আসনে জানলাই নেই! হতাশ যাত্রীর পোস্ট সমাজমাধ্যমে, কী বলছেন নেটাগরিকেরা

ভারতীয় রেলের একটি রুটে যাওয়ার সময় এমন অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন এক যাত্রী। তবে এমন ঘটনা নতুন নয়। বছর খানেক আগে ব্রিটিশ এয়ারওয়েজ়ে সওয়ার করার সময় এমন অভিজ্ঞতা হয়েছিল এক ভারতীয়ের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৪:৫১
Share:

জানলার ধারের আসনে জানলাই নেই। ছবি সংগৃহীত।

ট্রেনে উঠে জানলার ধারে বসার জন্য যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি থাকে প্রায় প্রতি স্টেশনেই। আর দূরপাল্লার ট্রেনের সওয়ারিদের মধ্যে অনেকে তো টিকিট কাটার সময়ই আসন পছন্দের জায়গায় ‘জানলার পাশে’র বিকল্প দিয়ে থাকেন। তেমই এক যাত্রী ‘জানলার ধারে’র আসনের জন্য টিকিট কেটে দেখলেন আসনের পাশে জানলাই নেই! সমাজমাধ্যমে এক ব্যক্তি ভারতীয় রেলে সওয়ার করার অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সময় এমনই এক ‘গল্প’ শোনালেন। শুধু তা-ই নয়, তাঁর আসন এবং তার পাশে জানলা না থাকার ছবিও পোস্ট করেন তিনি। যা নিয়ে হাসির রোল উঠেছে নেটাগরিকদের মধ্যে।

Advertisement

ভারতীয় রেলের একটি রুটে যাওয়ার সময় এমন অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন এক যাত্রী। তিনি তাঁর কথা বলতে গিয়ে বলেন, ‘‘অনলাইনে টিকিট কাটার সময় ‘জানলার ধারে’র আসন পছন্দ করেছিলাম। সেই মতো নির্দিষ্ট ট্রেনের কোচে উঠে টিকিটের নম্বর মিলিয়ে দেখি জানলার ধারেই আমার বসার জায়গা সংরক্ষণ করা আছে ঠিকই, কিন্তু সেই আসনের পাশে জানলা নেই। আছে ট্রেনের দেওয়াল।’’

তিনি যে ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছেন তাতে দেখা যাচ্ছে, ট্রেনের ওই আসনটি দুই জানলার মাঝখানে পড়ায় সেখানে কোনও জানলার অস্তিত্ব ছিল না। সেই পোস্টের তলায় নেটাগরিকেরা একের একের মজাদার মন্তব্য করছেন। অনেকেই বলছেন, ‘‘রেল ‘জানলার ধারে’ এমন আসন বানিয়ে যাত্রীদের বোকা বানাচ্ছে।’’ কেউ কেউ আবার মজা করে এও বলছেন, ‘‘এই ছবি আর আমার ভাগ্য একে বারেই অনুরূপ।’’

Advertisement

জানলার ধারের আসন বেছে নেওয়ার পরেও যাত্রী তাঁর আসনের পাশে জানলা পাননি, এমন ঘটনা নতুন নয়। গত বছর ব্রিটিশ এয়ারওয়েজ়ে সওয়ার করার সময় অনিরুদ্ধ মিত্তল নামে এক যাত্রীর সঙ্গে ঘটেছিল ঠিক এমনই ঘটনা। জানলার ধারে আসন চেয়ে অতিরিক্ত মূল্য দিয়ে টিকিট কিনেও জানলা পাননি তিনি। বিমানে ওঠার পর টিকিটের নম্বর মিলিয়ে তাঁকে যেখানে বসতে দেওয়া হয়েছিল, সেখানে জানলা ছিল না। ছিল বিমানের দেওয়াল। যা আদতে বিমানের দু’টি জানলার মধ্যবর্তী অংশ। সমাজমাধ্যমে এমন অদ্ভুত আসন ব্যবস্থার ছবি তুলে পোস্ট করেছিলেন অনিরুদ্ধ নিজেই। তেমনই ঘটনা ঘটল ভারতীয় রেলের যাত্রীর সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন