আর কোনও বুলেট নয়, ভরসা সেমি-হাইস্পিডে

নয়া করিডরে ৮৫ শতাংশ লাইন যাবে থামের উপর দিয়ে, বাকি ১৫ শতাংশ অংশ সুড়ঙ্গ দিয়ে। এর পরিকাঠামো গড়তে ১ লক্ষ কোটি এবং কামরা আর ইঞ্জিনের জন্য আরও ১৫০ কোটি টাকা প্রয়োজন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৮ ০৩:৫৮
Share:

আপাতত এ ধরনের বুলেট ট্রেনের পরিবর্তে সেমি-হাইস্পিড ট্রেন চালাতে আগ্রহ দেখাচ্ছে রেল। জাপানের হাকাতা শহরে এএফপি-র তোলা ছবি।

আপাতত আর বুলেট ট্রেন নয়! বরং সেমি-হাইস্পিড ট্রেন চালাতে আগ্রহ দেখাচ্ছে রেল। চেন্নাই ও মহীশূরের মধ্যে একটি সেমি-হাইস্পিড রেল করিডর গড়ার প্রস্তাব জমা দিয়েছে জার্মান সরকার। তাতে বলা হয়েছে, এই ট্রেন যাত্রার সময় পাঁচ ঘণ্টা কমিয়ে দেবে। মহীশূর থেকে বেঙ্গালুরু হয়ে চেন্নাই, মোট ৪৩৫ কিলোমিটার পথ যেতে এখন লাগে ৭ ঘণ্টা। ঘণ্টায় ৩২০ কিমি গতিতে সেমি-হাইস্পিড ট্রেন পৌঁছবে ২ ঘণ্টা ২০ মিনিটে।

Advertisement

নয়া করিডরে ৮৫ শতাংশ লাইন যাবে থামের উপর দিয়ে, বাকি ১৫ শতাংশ অংশ সুড়ঙ্গ দিয়ে। এর পরিকাঠামো গড়তে ১ লক্ষ কোটি এবং কামরা আর ইঞ্জিনের জন্য আরও ১৫০ কোটি টাকা প্রয়োজন। রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি বলেন, ‘‘প্রাথমিক সমীক্ষায় ওই লাইনটি লাভজনক বলে মনে হওয়ায় এতে বিনিয়োগ করতে জার্মানি নীতিগত ভাবে রাজি।’’ পরবর্তী ধাপে এই লাইন মুম্বই পর্যন্ত নিয়ে যাওয়ারও পরিকল্পনা রয়েছে।

খরচ কমানো ও জমি অধিগ্রহণের সমস্যা এড়াতে বর্তমান লাইনেই সেমি-হাইস্পিড ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছিল রিপোর্টে। রেল মন্ত্রক সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে। রেলকর্তারা জানিয়েছেন, বতর্মান লাইনগুলিতে ক্ষমতার চেয়ে কয়েক গুণ বেশি ট্রেন চলছে। নতুন করে বেশি গতির ট্রেন চালানো কার্যত অসম্ভব। এর জন্য আলাদা লাইন পাতা ছাড়া বিকল্প রাস্তা নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন