H-1B Visa

এইচ-১বি ভিসার আবেদনে শীর্ষে ভারতীয়রাই

পরিসংখ্যানে দেখা গিয়েছে, আমেরিকার চলতি আর্থিক বছরের প্রথম ৯ মাসে বিশ্বের নানা দেশ থেকে মোট ৩.৩৬ লাখ আবেদন জমা পড়েছে। এর মধ্যে ৭৪ শতাংশই ভারত থেকে। অন্য দিকে, সব থেকে কম আবেদন করা হয়েছে চিন থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ১৬:৫০
Share:

প্রতি বছর আমেরিকা প্রায় ৬৫ হাজার এইচ-১বি ভিসার অনুমোদন দেয়, যার সিংহভাগই পান ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা।— প্রতীকী ছবি।

আমেরিকায় এইচ-১বি ভিসার আবেদনের সংখ্যায় শীর্ষে রয়েছেন ভারতীয়রাই!

Advertisement

সম্প্রতি মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন পরিষেবা-র পক্ষ থেকে এইচ-১বি ভিসার আবেদনের একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এ বছরের ৩০ জুন পর্যন্ত হিসাব দেখানো হয়েছে সেই তালিকায়। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, আমেরিকার চলতি আর্থিক বছরের (অক্টোবর থেকে শুরু) প্রথম ৯ মাসে ২.৪৭ লাখ ভারতীয় আবেদন করেছেন এই ভিসার জন্য। যেখানে গত আর্থিক বছরে ভারত থেকে তিন লাখের বেশি এইচ-১বি ভিসার জন্য আবেদন করা হয়েছিল। এ বার সেই সংখ্যা ছাড়িয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

পরিসংখ্যানে দেখা গিয়েছে, আমেরিকার চলতি আর্থিক বছরের প্রথম ৯ মাসে বিশ্বের নানা দেশ থেকে মোট ৩.৩৬ লাখ আবেদন জমা পড়েছে। এর মধ্যে ৭৪ শতাংশই ভারত থেকে। অন্য দিকে, সব থেকে কম আবেদন করা হয়েছে চিন থেকে। সেখান থেকে মাত্র ৯ শতাংশ বা মাত্র ৩৬,৩৬৩টি আবেদন জমা পড়েছে।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর প্রশ্নে কখনই সমর্থন নয় পাকিস্তানকে, জানাল ইজরায়েল

মার্কিন আর্থিক বছরের হিসাবটা একটু আলাদা। ভারতে আর্থিক বছরের হিসাব ধরা হয় ১ এপ্রিল থেকে পরের বছর ৩১ মার্চ পর্যন্ত। সেখানে আমেরিকার আর্থিক বছরের হিসাব ধরা হয় কোনও বছরের ১ অক্টোবর থেকে পরের বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গত আর্থিক বছরে এইচ-১বি ভিসার জন্য ৩.৪৫ লাখ আবেদন জমা প়ড়েছিল।

আরও পড়ুন: লাদাখে ভারতীয় ও চিনা সেনার মারপিটের ভিডিও

প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই ডোনাল্ড ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নীতির কথা বলে এসেছেন। দায়িত্ব নেওয়ার পর সেই চিন্তায় গতি এনেছেন প্রেসিডেন্ট। স্বাভাবিক ভাবেই আমেরিকায় চাকুরিরত অ-মার্কিন কর্মীদের উপরে কোপ পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। আতঙ্কিত দেশের তালিকায় প্রথম দিকে রয়েছে ভারতের নাম। কারণ, প্রতি বছর আমেরিকা প্রায় ৬৫ হাজার এইচ-১বি ভিসার অনুমোদন দেয়, যার সিংহভাগই পান ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন