আর্থিক বৃদ্ধির হার তলানিতে

আর্থিক বছরের প্রথম ৩ মাসে জাতীয় আয় (জিডিপি) বৃদ্ধির হার নেমে এল ৫.৭ শতাংশে, যা নরেন্দ্র মোদী সরকারের ৩ বছরের জমানায় সবচেয়ে কম। গত বছর এই একই সময়ে বৃদ্ধি ছিল ৭.৯%, যা প্রায় ২% বেশি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৭ ০৪:৫৮
Share:

প্রতীকী ছবি।

সত্যি হল অর্থনীতিবিদ মনমোহন সিংহের ভবিষ্যদ্বাণীই। নোট বাতিলের পরে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেছিলেন, বৃদ্ধির হার ২% কমে যাবে। হলও তাই।

Advertisement

আর্থিক বছরের প্রথম ৩ মাসে জাতীয় আয় (জিডিপি) বৃদ্ধির হার নেমে এল ৫.৭ শতাংশে, যা নরেন্দ্র মোদী সরকারের ৩ বছরের জমানায় সবচেয়ে কম। গত বছর এই একই সময়ে বৃদ্ধি ছিল ৭.৯%, যা প্রায় ২% বেশি। এ বছর এপ্রিল থেকে জুনে এই তলানি ছোঁয়ার আগেও জানুয়ারি থেকে মার্চে তা নেমেছিল ৬.১ শতাংশে। নভেম্বরে নোট বাতিলের ধাক্কা তখনই অর্থনীতিতে লেগেছিল বলে মন্তব্য করেছিলেন অর্থনীতিবিদরা। ঘুচেছিল বিশ্বের দ্রুততম আর্থিক বৃদ্ধির দেশের তকমাও। আর, বৃহস্পতিবার এই হিসেব জানার পরে উদ্বেগ জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের টুইট, ‘‘অর্থনীতিতে ধস চলছেই়। বৃদ্ধি ঢিমেতালে, বিনিয়োগ সামান্য, চাকরি নেই। সব মিলিয়ে একটি বিস্ফোরক ককটেল।’’

আরও পড়ুন: চাপ বাড়লেও বহাল অরুণ

Advertisement

এপ্রিল-জুন মাসে বৃদ্ধির হার ৬ শতাংশেরও নীচে চলে যাওয়ায় কংগ্রেস প্রশ্ন তুলেছে, এ বার মোদী কি পদত্যাগের কথা ভাববেন? কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরযেওয়ালার যুক্তি, ‘‘মোদী জমানায় গত ছ’টি ত্রৈমাসিকে বৃদ্ধির হার ৯.২ থেকে ৫.৭ শতাংশে নেমে এল। তা-ও আবার নতুন পদ্ধতির জিডিপি গণনায়! এটাই কি নোট বাতিলের সাফল্যের নমুনা!’’ রণদীপের কটাক্ষ, ‘‘ইতিহাসে মোদীর নাম মহম্মদ বিন তুঘলকের সঙ্গে লেখা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন