Yoga for Hunchback

পিঠ বেঁকিয়ে বসে থেকে উটের কুঁজের মতো ঘাড় ফুলে উঠছে? ৩ আসনেই সমস্যার সমাধান হবে

গলার পিছন দিক অর্থাৎ ঘাড়ের কাছটা উটের কুঁজের মতো কেমন যেন ফুলে রয়েছে। মাঝে মধ্যে ব্যথা করছে। কাঁধ এবং ঘাড়ের সংযোগস্থলে যে হাড়টি রয়েছে তা আরও উঁচু হয়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২০:৪০
Share:

উটের মতো আপনার ঘাড়েও কি কুঁজ হচ্ছে? ছবি: সংগৃহীত।

দিনের বেশির ভাগ সময়টাই ল্যাপটপে চোখ রেখে কাটে। তার জন্য চোখের যা ক্ষতি হওয়ার তা তো হচ্ছেই, সঙ্গে পিঠ, কোমরে ব্যথাও বাড়ছে। ইদানীং আরও একটি উপদ্রব লক্ষ করেছেন। গলার পিছন দিক অর্থাৎ ঘাড়ের কাছটা উটের কুঁজের মতো কেমন যেন ফুলে রয়েছে। মাঝে মধ্যে ব্যথা করছে। কাঁধ এবং ঘাড়ের সংযোগস্থলে যে হাড়টি রয়েছে, তা আরও উঁচু হয়ে গিয়েছে। চিকিৎসকেরা বলছেন, এই রোগ হয় বসার দোষে। দীর্ঘ ক্ষণ পিঠ বেঁকিয়ে বসে থাকার ফলেও এই ধরনের সমস্যা দেখা দেয়। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে ‘কাইফোসিস’ বলা হয়। বয়সজনিত হাড়ের ক্ষয়ের কারণেও ঘাড়ের কাছে কুঁজ হতে পারে। তবে, নিয়মিত ৩ আসনে এই সমস্যার মোকাবিলা করা যায়। জানেন, সেগুলি কী?

Advertisement

১) বালাসন:

ছবি: সংগৃহীত।

হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এ বার আস্তে আস্তে সারা শরীর পিছনে নিয়ে গিয়ে নিতম্ব গোড়ালির উপর রাখুন। কপাল মাটিতে ঠেকান। হাত দু’টো পিছনে নিয়ে গিয়ে তালু উল্টো করে পায়ের কাছে রাখুন। মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সহায়তা করে এই যোগাসন। দেহে রক্তসঞ্চালনের প্রক্রিয়াকেও স্বাভাবিক রাখে।

Advertisement

২) মার্জারাসন:

ছবি: সংগৃহীত।

প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

৩) ভুজঙ্গাসন:

ছবি: সংগৃহীত।

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন অন্তত পক্ষে ৩-৪ বার এই আসনটি করতে পারেন। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন