Agnipath

Agnipath: ভারতের নতুন সশস্ত্র বাহিনী ‘অগ্নিপথ’, ঘোষণা করল সরকার

কেন্দ্র জানিয়েছে, নতুন অগ্নিপথ প্রকল্পে চার বছরের জন্য নিয়োগ করা হবে। সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি ভারতীয়রা কাজের সুযোগ পাবেন বাহিনীতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৩:০৫
Share:

প্রতীকী ছবি।

ভারতীয় সেনাবাহিনীতে নতুন সশস্ত্র বাহিনী নিয়োগের পরিকল্পনা করছে কেন্দ্র। নতুন ওই সশস্ত্র বাহিনীর নাম দেওয়া হবে অমিতাভ বচ্চনের নব্বইয়ের দশকের জনপ্রিয় ছবির নামে— ‘অগ্নিপথ’। মঙ্গলবার কেন্দ্রের তরফে এই ঘোষণা করেছেন তিন সেনাবাহিনীর প্রধান। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প সম্পর্কে জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও বলেন, ‘‘এই সিদ্ধান্ত ঐতিহাসিক।’’ দু’ সপ্তাহ আগেই এই প্রকল্পের কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন তিন বাহিনীর প্রধান। মঙ্গলবার এই প্রকল্পের নাম প্রকাশ্যে এল। নতুন ‘অগ্নিপথ’ প্রকল্পে সেনা জওয়ানদের বাহিনীতে নিয়োগ করা হবে চার বছরের জন্য। সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি ৪৫ হাজার ভারতীয় এই প্রকল্পের অধীনে কাজের সুযোগ পাবেন ভারতীয় সেনাবাহিনীতে।

Advertisement

সেনাবাহিনীতে চার বছরের মেয়াদে ৬ মাসের প্রশিক্ষণ পাবেন এই সেনা জওয়ানরা। তাঁদের মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন এবং অন্যান্য ভাতা দেওয়া হবে। সূত্রের খবর, এই প্রকল্পটি উচ্চস্তরের বিভিন্ন মহলে সমালোচিত হয়েছে। এমনকি এই প্রকল্প সেনাবাহিনীর দেশভক্তি এবং পেশাদারিত্বে প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা করছেন অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন