Elephant Bijuli Prasad

দাঁত ছিল না, খেত সয়াবিন সেদ্ধ ভাত, ৮৯ বছরে মৃত্যু হল দেশের সবচেয়ে বয়স্ক হাতির

সোমবার ভোররাতে অসমের শোণিতপুর জেলায় মৃত্যু হয়েছে হাতিটির। তার নাম বিজুলি প্রসাদ। ৮-১০ বছর আগে ওর সব দাঁত পড়ে গিয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

গুয়াহাটি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ২০:৪০
Share:

ছবি: টুইটার।

ভারতের সবচেয়ে বয়স্ক এশীয় হাতির মৃত্যু হল। তার নাম বিজুলি প্রসাদ। সোমবার ভোররাতে অসমের শোণিতপুর জেলায় মৃত্যু হয়েছে হাতিটির। বয়স হয়েছিল ৮৯। বার্ধ্যক্যজনিত কারণে হাতিটির মৃত্যু হয়েছে। সাধারণত এশীয় হাত ৬২ থেকে ৬৫ বছর পর্যন্ত বাঁচে। তবে তাদের যত্নে রাখলে প্রায় ৮০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

Advertisement

সোমবার রাত সাড়ে ৩টেয় দ্য উইলিয়ামসন মেজর গ্রুপের বেহালি টি এস্টেটে মৃত্যু হয়েছে হাতিটির। বিজুলির মৃত্যুতে শোকের ছায়া চা বাগানের কর্মীদের মধ্যে। বিজুলিকে শেষ দেখা দেখতে ভিড় জমিয়েছিলেন স্থানীয়েরাও। চা বাগানের এক আধিকারিক বলেছেন, ‘‘দ্য উইলিয়ামসন মেজর গ্রুপের অহংকার ছিল বিজুলি। বিজুলি যখন শাবক ছিল, সেই সময় বারগাং টি এস্টেটে তাকে আনা হয়েছিল। পরে বেহালি টি এস্টেটে তাকে পাঠানো হয়।

পদ্মশ্রী সম্মানে ভূষিত বিশিষ্ট হস্তি চিকিৎসক কুশল কোনার শর্মা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘বিজুলিই দেশের সবচেয়ে বয়স্ক হাতি। ৮-১০ বছর আগে ওর সব দাঁত পড়ে গিয়েছিল। কোনও কিছু খেতে পারত না। ওর চিকিৎসা চলছিল। ভাত, সয়াবিন সেদ্ধ করে খাওয়ানো হত। এই ভাবেই বেঁচে ছিল।’’ চা বাগানের এক আধিকারিক জানিয়েছেন, রোজ প্রায় ২৫ কেজি খাবার দেওয়া হত হাতিটিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন