National News

একনিষ্ঠদের অবজ্ঞা! উদ্ধব মন্ত্রিসভায় জায়গা না পেয়ে ক্ষুব্ধ কংগ্রেসের একাংশ

গত ২৮ নভেম্বর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে শপথ নেওয়ার প্রায় এক মাস পর সোমবার মন্ত্রিসভার সম্প্রসারণ করেছেন উদ্ধব ঠাকরে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ১৪:৫৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

মন্ত্রিসভার সম্প্রসারণ ঘিরে অসন্তোষ মহারাষ্ট্র কংগ্রেসে। দলের বর্ষীয়ান ও অনুগত নেতারা মন্ত্রিসভায় জায়গা না পাওয়ায় রীতিমতো অসন্তোষ প্রকাশ করেছেন দলের একাংশ। দলের নেতা মল্লিকার্জুন খড়্গের সঙ্গে দেখা করে নিজেদের সেই ক্ষোভের কথা জানিয়ে এসেছেন। যদিও প্রকাশ্যে এ নিয়ে মুখ খোলেননি দলের কোনও নেতা-নেত্রী।

Advertisement

গত ২৮ নভেম্বর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে শপথ নেওয়ার প্রায় এক মাস পর সোমবার মন্ত্রিসভার সম্প্রসারণ করেছেন উদ্ধব ঠাকরে। নিজের দল শিবসেনা এবং জোটের দুই শরিক দল এনসিপি ও কংগ্রেস মিলিয়ে মোট ৩৬ জন শপথ নিয়েছেন সোমবার। তার মধ্যে যে অজিত পাওয়ার রাতারাতি বিজেপিতে যোগ দিয়ে দেবেন্দ্র ফডণবীসের সঙ্গে শপথ নিয়েছিলেন, সোমবার তিনিই ফের মন্ত্রীর পদে শপথ নিয়েছেন। তিনি উপমুখ্যমন্ত্রী হচ্ছেন। আবার উদ্ধবের ছেলে আদিত্য ঠাকরেকেও মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি পূর্ণমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন বলে সূত্রের খবর।

৩৬ জন নতুন মন্ত্রীর মধ্যে কংগ্রেসের পক্ষ থেকে সোমবার শপথ নিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বণ, দিলীপ ওয়ালসে পাতিল, সুনীল ছত্রপাল কেদার, এবং কে সি পাডভি। দু’-এক দিনের মধ্যেই তাঁদের দফতর বণ্টন হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। শপথ নেওয়ার পর দিল্লিতে রাহুল গাঁধীর বাসভবনে গিয়ে তাঁরা দেখা করে এসেছেন। সেই সময় দলের অন্য দুই বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খড়্গে এবং কে সি বেণুগোপালও উপস্থিতি ছিলেন বলে জানা গিয়েছে।

Advertisement

অন্য দিকে জল্পনায় থাকলেও মন্ত্রিসভায় জায়গা হয়নি বেশ কয়েকজন কংগ্রেস বিধায়কের। এই দলে সর্বাগ্রে রয়েছেন আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণ। তিনি সহ আরও অন্তত ৫ জন বিধায়ক নিজেদের ক্ষোভ-অসন্তোষ প্রকাশ করেছেন দলের অভ্যন্তরে। সোমবার শপথগ্রহণ পর্বের পরেই দিল্লিতে যান পৃথ্বীরাজ চহ্বাণ, প্রণীতি শিন্ডে, সংগ্রাম থোপটে, আমিন পটেল, রহিদাস পাতিলরা। তাঁরাও আলাদা ভাবে মল্লিকার্জুন খড়্গের সঙ্গে দেখা করেছেন। দলীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে দলের অনুগত সৈনিকরা মন্ত্রিসভায় কেন জায়গা পাননি, সেই প্রশ্ন তোলেন তাঁরা। যদিও প্রকাশ্যে কেউই এ নিয়ে মুখ খুলতে চাননি।

অসন্তোষ দানা বেঁধেছে এনসিপি-র অন্দরেও। ‘বিদ্রোহী’ অজিত পওয়ারকে উপমুখ্যমন্ত্রী করা নিয়ে দলের বিধায়কদের একাংশের আপত্তি ছিল। তার উপর মন্ত্রিসভায় জায়গা না পাওয়াদের মধ্যে একাংশও কিছুটা ক্ষুব্ধ। তার মধ্যেই বিধায়ক পদ থেকে ইস্তফার ঘোষণা করেছেন বিড় জেলার মাজালগাওয়ের এনসিপি বিধায়ক প্রকাশ সোলাঙ্কি। যদিও তিনি জানিয়েছেন, তাঁর এই সিদ্ধান্তের সঙ্গে মন্ত্রিসভার কোনও সম্পর্ক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন